লাইফস্টাইল

স্প্রিং রোল তৈরির সহজ রেসিপি

দোকান থেকে কেনা স্প্রিং রোল মজা করে খান নিশ্চয়ই? কিন্তু সব সময় বাইরের খাবার কিনে খাওয়া সম্ভব নয় আবার তা স্বাস্থ্যকরও নয়। তাই ঘরেই তৈরি করে নিন মজাদার এই খাবারটি। জেনে নিন রেসিপি-

Advertisement

রোল শিট তৈরির উপকরণ:

ময়দা ২ কাপতেল লবণ স্বাদমতো।

রোল শিট তৈরির প্রণালি:

Advertisement

ময়দা এর সাথে লবণ ও ২ টেবিল চামচ তেল দুহাত দিয়ে ভালো করে মাখাতে হবে। এখন প্রথমে ১/২ কাপ পানি দিয়ে ও পরে অল্প অল্প করে পানি দিয়ে নরম খামির বানাতে হবে। ৩০ মিনিট খামির ঢেকে রেখে দিন। খামির টি ১২ ভাগ করে নিন। এখন ৪ ভাগ নিয়ে ৪ টি সমান আকারের রুটি হবে। একটি রুটির উপর ১ চা চামচ তেল মাখিয়ে নিন ও তার উপর প্রায় ২ টেবিল চামচের মতো ময়দা ছিটিয়ে দিন। এই রুটির তেল ময়দার উপর আরেকটি রুটি দিন। তার উপর আবার তেল ময়দা দিয়ে আর একটি রুটি দিন। এখন শেষ রুটি দিয়ে ঢেকে ৪ লেয়ারের রুটিকে আস্তে আস্তে বেলে বড় করুন।

বড় রুটিটি তাওয়াতে দিয়ে ৩০ সেকেন্ড রেখে উল্টিয়ে দিন। আবার ৩০ সেকেন্ড রেখে নামিয়ে নিন। এখন সাবধানে ৪টি রুটি খুলে নিন এবং বাকি রুটি গুলোও করে নিন। রোলের শিটের আকারে কেটে এয়ারটাইট বক্সে ডিপে সংরক্ষণ করুন।

পুর তৈরির উপকরণ:

মাংসের কিমা সেদ্ধ ১ কাপইনস্ট্যান্ট নুডলস সিদ্ধ ১ কাপবাঁধাকপি কুঁচি ২ কাপগাজর কুঁচি ১ কাপআলু কুঁচি ১ কাপপেঁয়াজ মিহি কুঁচি ১/২ কাপকাঁচামরিচ কুঁচি ৫টিগোল মরিচের গুড়া ১ চা চামচসয়া সস ১ টেবিল চামচটমেটো সস ২ টেবিল চামচনুডলস মসলা ১ প্যাকেটতেল ২ টেবিল চামচপেঁয়াজের কলি ১/২ কাপ কুঁচি।

Advertisement

পুর তৈরি প্রক্রিয়া:

কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচামরিচ কুঁচি দিয়ে সব সবজি দিয়ে ২ মিনিট ভেজে নিন। মুরগি মিশিয়ে নুডলস সিদ্ধ দিয়ে আরো ৫ মিনিট ভাজুন। এতে একে একে সব সস, মসলা ও স্বাদ বুঝে লবণ দিয়ে ভালো করে মিশিয়ে পেঁয়াজের কলি মিশিয়ে নিন এবং চুলা বন্ধ করুন।

রোল তৈরির প্রক্রিয়া:

একটি বাটিতে ২ টেবিল চামচ ময়দা ও পানি মিশিয়ে কিছুটা পাতলা পেস্ট বানিয়ে রাখুন। এরপর প্রতিটি শিটের একপাশে পুর দিয়ে ১ বার রোল করে নিন। এখন রুটির দুইপাশ একটু ফোল্ড করে রুটির শেষ পর্যন্ত রোল করে নিন। ময়দা তরল মিশ্রণ রুটির রোলের সামনে দিয়ে আটকিয়ে নিন। তেল গরম করে মাঝারি আঁচে সোনালি করে ভেজে তুলুন।

এইচএন/পিআর