লাইফস্টাইল

ফুলকপির পোলাও তৈরি করবেন যেভাবে

বাজারে উঠতে শুরু করেছে ফুলকপি। চমৎকার স্বাদের এই সবজিটি খেতে পছন্দ করেন সবাই। ফুলকপি দিয়ে তৈরি করা যায় মজার সব খাবার। তেমনই একটি পদ ফুলকপির পোলাও। জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ:মাঝারি ফুলকপি ১ টিআলু ২ টি কাজুবাদাম ১০ টিকিসমিস ২০ টিজিরে গুঁড়া ১/২ চামচ, ধনে-জিরে বাটা ১ চামচহলুদ ১/২ চামচ মরিচের গুঁড়া ১/২ চামচলবণ স্বাদমতোচিনি ২ চামচরিফাইন্ড তেল ২ টেবিল চামচগোবিন্দভোগ চাল ১ কাপগরম মশলা গুঁড়া ১/২ চামচঘি ২ চামচ।

প্রণালি:চাল পানিতে ভিজিয়ে ঝরিয়ে রাখুন। ফুলকপি এবং আলু কেটে নিন। মাঝারি আঁচে পাত্রে তেল গরম করুন। জিরা ফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে ফুলকপি এবং আলু দিন। তারপর লবণ দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দেবেন।

ফুলকপি এবং আলু নরম হয়ে এলে ধনে-জিরা বাটা, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে কয়েক মিনিট ভাজুন। তারপর ভেজানো চাল, কাজুবাদাম এবং কিসমিস দিয়ে আস্তে আস্তে ভালো করে মেশান। তারপর আরও ৫ মিনিট ভাজুন। এরপর পানি দিন। ১ কাপ চালে ২ কাপ পানি দেবেন।

Advertisement

অনবরত নাড়তে থাকুন যাতে ধরে না যায়। চাল সেদ্ধ হয়ে গেলে চিনি ও গরম মশলা দিন। পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত কয়েক মিনিট ঘি ছড়িয়ে নাড়াচাড়া করুন। এরপর গরম গরম পরিবেশন করুন।

এইচএন/এমএস