আন্তর্জাতিক

ডাস্টবিনে প্লাস্টিকের বোতল ফেলে আলোচনায় কাক

কাককে আমরা কুৎসিত প্রাণী হিসেবেই চিনি। কণ্ঠটাও কর্কশ। তাইতো সে কা-কা করলে তাড়িয়ে দেয় সবাই। এবার এই কুৎসিত প্রাণীটাই মানুষকে দেখিয়ে দিল কীভাবে পরিবেশ রক্ষা করতে হয়। রাস্তায় ফেলে দেয়া একটি প্লাস্টিকের বোতল ঠোঁটে করে কুড়িয়ে এনে ডাস্টবিনে ফেলে আলোচনায় এই পাখিটি। কাকের এই ভিডিওটি ভাইরাল হতে সময় লাগেনি।

Advertisement

সম্প্রতি এক ব্যক্তি এ-সংক্রান্ত একটি ভিডিও টুইট করেন। তাতে দেখা যাচ্ছে, রাস্তার পাশে রয়েছে একটি ডাস্টবিন। উড়ে এসে তার ওপরে বসল একটি কাক৷ মুখে ফাঁকা প্লাস্টিকের বোতল। এক পর্যায়ে ডাস্টবিনের ভেতরে ফেলে দেয় বোতলটি।

ভিডিওটি এ পর্যন্ত ২০ লাখ ৮৮ হাজার বার দেখা হয়েছে। রি-টুইট করেছেন ৬৭ হাজারের বেশি। পছন্দ করেছেন দেড় লাখেরও বেশি জন।

A crow was caught collecting a plastic bottle and putting it in a recycling bin"If a bird can do it, you can do it!"PICK UP YOUR TRASH AND RECYCLE! (Via fb Tyler Hendley) pic.twitter.com/85dHQjnVlD

Advertisement

— StanceGrounded (@_SJPeace_) August 22, 2019

ইচ্ছা হলে রাস্তাতেই মুখ থেকে ওই বোতলটি ফেলে দিতে পারত কাক। কিন্তু, পরিবেশ সচেতন এই কাকটি তা করেনি। ফাঁকা বোতল ফেলল নির্দিষ্ট জায়গায়। ডাস্টবিনেই বোতল ফেলে নীল আকাশে ডানা মেলল পরিবেশের বন্ধু।

পরিবেশ যখন প্রায় বিপন্ন, আমরা যত্রতত্র ময়লা ফেলে পরিবেশ নষ্ট করি, সেই পরিস্থিতিতে এই ভিডিওটির কাকটি বেশ প্রশংসা কুড়িয়েছে। পাখি, পশুদের কাছ থেকে অনেক কিছু শেখা যায় বলেও উল্লেখ করেন কেউ কেউ। মন্তব্যে কেউ কেউ লিখেছেন, ‘যা মানুষ করতে পারেনি তা কাক করে দেখিয়েছে। কাক যদি পারে তাহলে মানুষ কেন পারবে না।’

কাককে ঝাড়ুদার পাখি বলা হয়। পরিবেশ সচেতনরা বলছেন, শিক্ষার কোনো বয়স নেই। সেক্ষেত্রে কাকের কাছ থেকে পরিচ্ছন্নতার শিক্ষা নেয়া যেতে পারে।

এসআর/এমএস

Advertisement