প্রবাস

সৌদিতে গৃহকর্মীদের ঈদ আনন্দ

সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাসের সেভ হোমে আশ্রয় নেয়া প্রায় ৩৫০ গৃহকর্মীকে ঈদের খাবার দিয়ে আনন্দ ভাগাভাগি করে নিয়েছে একটি বাংলাদেশি প্রতিষ্ঠান প্রিমিয়াম সুইটস অ্যান্ড রেস্টুরেন্ট। খাবারে সার্বিক সহযোগিতা করে বন্ধু মহল নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

Advertisement

এর আগেও দূতাবাসের গৃকর্মীদের জন্য বেশকিছু পদক্ষেপ নেয় প্রিমিয়াম সুইটস অ্যান্ড রেস্টুরেন্ট। ভবিষ্যতে গৃহকর্মী কিংবা যে কোনো প্রবাসীদের সহযোগিতা করবে বলেও জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মীর রাসেল সুজন।

এ সময় প্রিমিয়াম সুইটস অ্যান্ড রেস্টুরেন্টের চেয়ারম্যান মীর রাসেল সুজন উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন রিয়াদ দূতাবাসের প্রথম সচিব সফিকুল ইসলাম, দূতাবাসের আইন সহায়তাকারী মামুনুর রশিদ, মোহাম্মদ সোহেল, মোহাম্মদ রাফি, জুবাইয়ের প্রমুখ।

একটা সময় সৌদি আরবের রিয়াদ দূতাবাসের সেভ হোম ফাঁকা পড়ে থাকতো। কিন্তু বর্তমানে সেখানে ২০০-৩০০ গৃহকর্মী থাকছে। বাংলাদেশ থেকে যেসব নারী গৃহকর্মী ভিসায় সৌদি আরবে এসে নির্যাতনের শিকার হয় তাদের দূতাবাসের মাধ্যমে নিরাপদ স্থানে (সেভ হোম) রাখা হয়।

Advertisement

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিদিন সাত-আটজন গৃহকর্মী আসছে শুধু রিয়াদ দূতাবাসে। এসব গৃহকর্মীর মামলাসহ দেশে পাঠানো নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে দূতাবাসের লেবার উইংয়ের একটি অংশকে।

সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মীরা যারা নির্যাতনের শিকার হন তাদের জন্য রিয়াদে রয়েছে বাংলাদেশের দূতাবাসের সেফ হাউস। সেখানে নির্যাতিত নারীরা আশ্রয় নেন। পরবর্তীতে দূতাবাসের উদ্যোগে তাদের বাংলাদেশে পাঠানো হয়।

এমআরএম/জেআইএম

Advertisement