আন্তর্জাতিক

চীনের ৩০০ বিলিয়ন ডলারের পণ্যে শুল্ক বসালো যুক্তরাষ্ট্র

আলোচনার জন্য কূটনৈতিক প্রক্রিয়া চলার মাঝেই চীনের ওপর নতুন করে আরও ৩০ হাজার কোটি ডলারের পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যার ফলে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়া দেশটির মধ্যে উত্তেজনা বৃদ্ধি আশঙ্কা নতুন দিকে মোড় নিল।

Advertisement

যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে মার্কিন প্রেসিডেন্টের এমন পরিকল্পনার খবর জানানো হয়েছে। ট্রাম্প বলেছেন, নতুন করে চীনের আরও ৩০ হাজার কোটি ডলারের পণ্যে ১০ শতাংশ হারে শুল্ক আরোপ করতে যাচ্ছে তার প্রশাসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন এবং পোশাকসহ বিভিন্ন ক্যাটাগরির চীনা পণ্যে আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন করে আরোপিত এ শুল্ক কার্যকর হতে যাচ্ছে। চীনের হাজার হাজার কোটি ডলারের রফতানি পণ্যে শুল্ক আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র।

দুই দেশের প্রতিনিধিদের মধ্যে গত সপ্তাহে সর্বশেষ দফায় বৈঠক হওয়ার পরই ট্রাম্প নতুন করে বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক বসালেন। মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার ফলে কার্যত সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে ঢোকা সব চীনা পণ্যেই শুল্ক বসতে যাচ্ছে।

Advertisement

প্রথমবার যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করার পর বেইজিংও হাজার কোটি ডলারের মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করলে দেশ দুটি বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ে। এরপর দ্বিতীয় দফায় শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এবার তৃতীয়বারের মতো চীনের ওপর শুল্ক আরোপ করছে ট্রাম্প প্রশাসন।

এসএ/এমকেএইচ