আন্তর্জাতিক

অযোধ্যা মধ্যস্থতা কমিটি ব্যর্থ, রায় দেবে সুপ্রিম কোর্ট

অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে সমাধানে পৌঁছাতে পারেনি মধ্যস্থতা কমিটি। তাই বিষয়টি নিয়ে আগামী ৬ আগস্ট থেকে শুনানি শুরু হবে। শুক্রবার অযোধ্যা মধ্যস্থতা কমিটির দাখিল করা প্রতিবেদন নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে ছয় মিনিটের এক শুনানিতে এমনটা জানিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

Advertisement

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘মধ্যস্থতাতেও কোনও সমাধানে পৌঁছানো সম্ভব হয়নি। মঙ্গলবার থেকে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সমন্বয়ে গঠিত কনস্টিটিউশন বেঞ্চে এই মামলার দৈনন্দিন শুনানি শুরু হবে।

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় ১৯৯২ সালে ৬ ডিসেম্বর কট্টর হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধূলিসাৎ করে। তাদের দাবি, হিন্দুদের ভগবান রামচন্দ্রর জন্মস্থানে থাকা মন্দির ভেঙে সেই কাঠামোর ওপর ১৫২৮ সালে মুঘল সম্রাট বাবরের সৈন্যরা বাবরি মসজিদ গড়ে তুলেছিল।

২০১০ সালে অযোধ্যা মামলার শুনানিতে এলাহাবাদ হাইকোর্ট যে রায় দেয়, তাতে ২.৭৭ একরের ওই জমি সুন্নি ওয়াকফ বোর্ড, হিন্দু মহাসভার রাম লাল্লা সংগঠন এবং নির্মোহী আখড়া সম্প্রদায়ের মধ্যে তিন ভাগে ভাগ করে দিতে বলা হয়। বিতর্কিত ওই জমির মালিকানা নিয়ে এরপর থেকে সুন্নি ওয়াক্ফ বোর্ড, নির্মোহী আখড়া না ভগবান রামচন্দ্রর (রাম লালা)—শুরু হয় সেই বিবাদ।

Advertisement

আদালতের সেই রায়ের বিরুদ্ধে একাধিক আবেদন জমা পড়ে। সেই নিয়ে গত ৮ মার্চ অবসরপ্রাপ্ত বিচারপতি এফএম ইব্রাহিম কলিফুল্লার নেতৃত্বে আধ্যাত্মিক গুরু রবিশঙ্কর এবং আইনজীবী শ্রীরাম পঞ্চুকে নিয়ে তিন সদস্যের বিশেষ মধ্যস্থতাকারী কমিটি গঠন করেন সুপ্রিম কোর্ট। সব পক্ষের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে সমাধান বের করতে বলা হয় তাদের।

গত ১১ জুলাই মধ্যস্ততা কমিটির মধ্যে আলোচনা কতদূর এগিয়েছে তা ওই কমিটির কাছে জানতে চায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং আব্দুল নাজিরের সাংবিধানিক বেঞ্চ।

মধ্যস্থতার প্রয়োজন না থাকলে ২৫ জুলাই থেকে মামলা শুরু করা যেতে পারে বলে জানানো হয়। অবশ্য ১৮ জুলাই সময় বাড়িয়ে কমিটিকে ১৫ আগস্টের মধ্যে প্রতিবেদনে জমা দিতে বলা হয়। কিন্তু গোপাল সিংহ বিশারদ নামের এক মামলাকারীর ছেলে রাজেন্দ্র সিংহ মধ্যস্থতা প্রক্রিয়া রদ করার আবেদন জানালে আদালত জানিয়ে দেয়, মধ্যস্থতা প্রক্রিয়া চলানো উচিত কি না তা আদালতই ঠিক করবে।

এরপর গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি দফতরে অযোধ্যা মামলার প্রতিবেদন জমা দেয় মধ্যস্থতাকারী ওই কমিটি। প্রতিবেদনে তারা জানায় বিষয়টির মীমাংসা করতে তারা ব্যর্থ হয়েছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এরপর জানান আগামী মঙ্গলবার থেকে প্রতিদিন শুনানি হবে।

Advertisement

এসএ/এমকেএইচ