শিক্ষা

ত্যাগ ছাড়া মহৎ কোনো অর্জন হয় না : ভিসি হারুন

ত্যাগ ছাড়া কোনো মহৎ অর্জনই হয় না বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

Advertisement

তিনি বলেন, মহৎ কোনো কিছু অর্জন করতে হলে প্রয়োজন নিষ্ঠা, ত্যাগ, অধ্যবসায় এবং কঠোর পরিশ্রম। স্বাধীনতা অর্জনের পেছনেও রয়েছে এক হাজার বছরের দীর্ঘ লড়াই এবং সংগ্রামের বীরত্ব গাঁথা ইতিহাস।’

বুধবার (৩১ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে আইসিটি বেসিক্স অ্যান্ড অফিস ম্যানেজমেন্ট ট্রেনিং শীর্ষক সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভিসি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদের রুটি-রুজির জায়গা। এ প্রতিষ্ঠানকে পরিবারের মতোই ভালোবাসতে হবে। পরিবারের সদসদের যেমন পরম মমতায় আগলে রাখতে হয় তেমন এ প্রতিষ্ঠানকেও গভীরভাবে ভালোবাসতে হবে।

Advertisement

কর্মক্ষেত্রে আদর্শবান এবং সৎ নাগরিক হওয়ার আহ্বান জানিয়ে ভিসি বলেন, একজন দক্ষ কর্মকর্তাকে সৎ হতে হয়। নৈতিকতা এবং সততার শক্তিতে বলিয়ান হতে হবে।

প্রশিক্ষিত, নিবেদিত এবং সৎ কর্মীবাহিনী ছাড়া কোনো প্রতিষ্ঠানেই উন্নতি সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, প্রশিক্ষণ একটি লাইফ লং প্রসেস। প্রশিক্ষণ কর্মীর পেশাদারিত্বকে শাণিত করে।

প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনসহ বিভিন্ন দফতরের প্রধানরা। ১৫ দিনের ইন হাউজ প্রশিক্ষণ শেষে ১২০ সেকশন অফিসারকে সনদ প্রদান করেন ভিসি।

এমএইচএম/এএইচ/পিআর

Advertisement