ক্যাম্পাস

জবিতে ডিজাস্টার ম্যানেজমেন্ট ইভেনিং কোর্স চালু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগে ‘ইভেনিং মাস্টার্স ইন এনভাইরনমেন্ট অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট’ কোর্স চালু হয়েছে। আজ শুক্রবার (২৬ জুলাই) বেলা ১১টায় প্রোগ্রামটির প্রথম ব্যাচের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগে ‘ইভেনিং মাস্টার্স ইন ইনভারমেন্ট এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট’-এর ডিরেক্টর ও অধ্যাপক ড. মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন।

ডিরেক্টর অধ্যাপক মো. মনিরুজ্জামান বলেন, ‘আমাদের এই কোর্সটিতে ১৬ মাসের এবং এতে ৫৪ ক্রেডিট পড়ানো হবে। যেহেতু এখানে দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে পরিবেশের বিষয়টি অন্তভুর্ক্ত আছে তাই এখানে পরিবেশের নানা ধরনের বিপর্যয় বিষয়েও পড়ানো হবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ তাই প্রতিটি সেক্টরেই এমন জ্ঞান না থাকলে নিজ নিজ জায়গা থেকে কাজ করা সমস্যা। এজন্য আমরা এই প্রোগ্রামটির মাধ্যমে গার্মেন্টস থেকে শুরু করে শিল্পক্ষেত্রের প্রতিটি স্তরে যাতে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখা যায় সেই চেষ্টাই করব। এটি একটি সমন্বিত কোর্স যার মাধ্যমে পরিবেশ ব্যবস্থাপনা ও দুর্যোগ ব্যবস্থাপনা অন্তভুর্ক্ত থাকবে। এই প্রোগ্রামটিতে বিভাগের ফ্যাকাল্টি মেম্বাররা ছাড়াও বাইরের এক্সপার্টদের এনে ক্লাস নেয়ার ব্যবস্থা থাকবে।’

Advertisement

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন। এ সময় বিভাগীয় শিক্ষক, প্রক্টর এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইমরান খান/এসআর/এমকেএইচ