খেলাধুলা

বিশ্বকাপের আগে বাংলাদেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে চায় ইরান

কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের মিশন শুরুর আগে বাংলাদেশ কোচ জেমি ডে অন্তত একটি প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করতে বলেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে। বাফুফেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে একটি ম্যাচ আয়োজনের প্রতিপক্ষের সন্ধানে নেমেছে। বাফুফের কাজটি সহজ করে দিতে পারে ইরান। মধ্যপ্রাচ্যের এই দেশটি একটি প্রীতি ম্যাচ খেলতে চায় বংলাদেশের সঙ্গে। ইরানের পত্রিকা তেহরান টাইমসে এ খবর প্রকাশিত হয়েছে।

Advertisement

তেহরান টাইমসের খবর অনুযায়ী বাংলাদেশ ও ইরানের ফুটবল ফেডারেশন এ ম্যাচটি নিয়ে আলোচনা করছে। এ ফ্রেন্ডলি ম্যাচটি অবশ্য বাংলাদেশ বা ইরানে হচ্ছে না। ইরান ম্যাচটি খেলতে চায় কাতারের দোহায়, ৫ সেপ্টেম্বর। দুই দেশই ১০ সেপ্টেম্বর শুরু করবে তাদের বিশ্বকাপ বাছাইয়ের মিশন। বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান ও ইরানের প্রতিপক্ষ হংকং।

বিশ্বকাপ বাছাইয়ে ইরান এবার বাছাই পর্বের দ্বিতীয় পর্ব খেলবে ‘সি’ গ্রুপে ইরাক, বাহরাইন, কম্বোডিয়া ও হংকংয়ের সঙ্গে। বাংলাদেশ গ্রুপ ‘ই’ তে রয়েছে ভারত, আফগানিস্তান, কাতার ও ওমানের সঙ্গে।

এ ম্যাচটি অনুষ্ঠিত হলে তা হবে ৩০ বছর পর দুই দেশের মুখোমুখি। ১৯৮৯ সালের ১৭ মার্চ ইরানের বিরুদ্ধে সর্বশেষ ম্যচ খেলেছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১-০ গোলে। এর আগে হোম ম্যাচে বাংলাদেশ হেরেছিল ২-১ গোলে। বাংলাদেশ এ পর্যন্ত ইরানের বিরুদ্ধে ৬টি ম্যাচ খেলে সবগুলোই হেরেছে।

Advertisement

আরআই/আইএইচএস/পিআর