প্রবাস

ডেট্রয়েটে বসেছিল প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের মিলনমেলা

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরে বসেছিল উত্তর আমেরিকার বাংলাদেশি চিকিৎসকদের মিলনমেলা। অংশ নিয়েছিলেন আমেরিকা ও কানাডায় বসবাসরত বাংলাদেশি চিকিৎসক ও তাদের পরিবারের সদস্যরা। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার (বামানা) আয়োজিত এ সম্মেলনে সংগঠনটির পরবর্তী কার্যনির্বাহী কমিটি গঠন ও অন্যন্য কৃতির জন্য অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সম্মেলনে স্থানীয় ও বাংলাদেশি প্রখ্যাত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল প্রধান আকর্ষণ। মিশিগান অঙ্গরাজ্যের মটর সিটি ডেট্রয়েট নগরীর জেনারেল মটরস (জিএম)-এর সদর দফতর রেনেসাঁ ভবনে ৫, ৬ ও ৭ জুলাই এ মিলনমেলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য, কানাডার বিভিন্ন প্রদেশ, ইউরোপে কর্মরত বাংলাদেশি চিকিৎসকরা অংশগ্রহণ করেন।

Advertisement

২০১৬ সালে এ মিলনমেলা বসেছিল জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায়। ২০১৭ সালে ফ্লোরিডার অরল্যান্ডোতে এবং ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের ঐতিহাসিক নিউ অরলিন্স শহরে বসেছিল এ মিলনমেলা।

১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা (বামানা)। সেই থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে এ মিলনমেলা। প্রায় ৫শ’ জনের এ মিলনমেলায় থাকে আড্ডা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিকনিক, মেডিকেল অ্যাডুকেশন এবং নতুন কার্যকরী কমিটির নির্বাচন। সব মিলে হই হই রই রই করে কেটে যায় তিনটি দিন।

বর্তমানে উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে বিএমএর ১৩টি চ্যাপ্টার রয়েছে। মেম্বার সংখ্যা প্রায় ৮শ’। সবচেয়ে বড় চ্যাপ্টার নিউইয়র্ক। তারপরই রয়েছে ফ্লোরিডা, মিশিগান ও ক্যালিফোর্নিয়া। সম্মেলনকে কেন্দ্র করে প্রায় সব অঙ্গরাজ্যের চিকিৎসকের মধ্যে তৈরি হয় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা।

Advertisement

সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জিয়া উদ্দিন।

এ বছর ডাক্তার নেতৃবৃন্দের মাঝে বামানার নির্বাচনে সভাপতি হয়েছেন জিয়াউর রহমান, প্রেসিডেন্ট (ইলেক্ট) জামাল উদ্দিন, সেক্রেটারি ফজলুল ইউসুফ, ট্রেজারার বসির আহমেদ, সায়েন্টিফিক সেক্রেটারি ইউসুফ আল মামুন, ইয়ং ফিজিশিয়ান সেক্রেটারি আদিবা গীতি, মেম্বার অ্যাট লারজ মুজিব মজুমদার, ফেরদৌস শিল্পী এবং আহমেদ মোরশেদ।

উদ্বোধনী রাতে বাংলাদেশি-আমেরিকান ডাক্তার ও তাদের পরিবারের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মিশিগানের স্থানীয় ডাক্তার পরিবারের সদস্যদের অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে। মা চিনু মৃধা ও মেয়ে আমিতা মৃধার দেশের গানের সাথে দৈত নৃত্য সকলের দৃষ্টি কাড়ে। এছাড়া স্থানীয় কণ্ঠশিল্পী জিন্নাহ খান গান পরিবেশন করেন।

গালা নাইটসের সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল বেশ জমজমাট। নৈশভোজের পর গানে সবাইকে মাতিয়ে তোলেন বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডদল মাইলস ও কণ্ঠশিল্পী বেবি নাজনিন। চিকিৎসা বিজ্ঞানে ও মানবতার অন্যন্য কৃতি স্থাপনের জন্য ডাক্তারদের প্রবাসী এ সংগঠন তিনটি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করে। এ বছর বিএমএ রিকগনেশন অ্যাওয়ার্ড-২০১৯ পেয়েছেন ড. হালিদা হানুম আক্তার ও ড. এ এফ এম জিয়াউল হক। লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন ড. ধিরাজ শাহ্, মানবতার জন্য হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড পেয়েছেন অ্যাডভোকেট সালমা আলী ও অধ্যাপক এম এ ফয়েজ। ২০২০ সালে টেক্সাস অঙ্গরাজ্যে ডালাস নগরীতে ৪০তম সম্মেলন আয়োজনের ঘোষণার মধ্য দিয়ে বাংলাদেশি ডাক্তারদের এ মিলনমেলার সমাপ্ত ঘোষণা করা হয়।

Advertisement

আরএস/পিআর