জাতীয়

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফরে গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সাইফুদ্দিন আবদুল্লাহর তিন দিনের বাংলাদেশ সফরে রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। শনিবার বেলা ১১টায় ঢাকায় পৌঁছান তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর এটাই প্রথম তার বাংলাদেশ সফর।

Advertisement

এতে জানানো হয়, বাংলাদেশ সফরকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করবেন। বৈঠকে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হবে। বাংলাদেশ সফরকালে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সাইফুদ্দিন আবদুল্লাহ। সেখানে মালয়েশিয়ার তৈরি মাঠ পর্যায়ের হাসপাতালে পরিদর্শন করবেন।

মালয়েশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সফরের মাধ্যমে দুই দেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, তা আরও শক্তিশালী করার সুযোগ পাওয়া যাবে। সেই সঙ্গে ভবিষ্যৎ দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশ সরকারের কাছে মালয়েশিয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য যে মানবিক সহায়তা দিয়ে আসছে সে বার্তা পৌঁছাবে।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বেশ বলিষ্ঠ বাণিজ্য ও বিনিয়োগ রয়েছে। ২০১৮ সালে দুই দেশের মধ্যে ৩৫ দশমিক ৪ শতাংশ বেড়ে ২৩৭ কোটি ডলারের বাণিজ্য হয়েছে, যা ২০১৭ সালে ১৭৫ কোটি ডলার ছিল। শুধু ২০১৯ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বাণিজ্য বেড়েছে ২ দশমিক ৭ শতাংশ, যা প্রায় ৮ কোটি ডলার। গত বছর এর পরিমাণ ৭ কোটি ৭১ লাখ ডলার ছিল। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ মালয়েশিয়ার দ্বিতীয় বৃহৎ বাণিজ্য অংশীদার।

Advertisement

সফরসূচি অনুযায়ী, রোববার (৭ জুলাই) সকালে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করবেন। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। সফরশেষে আগামী ৮ জুলাই ঢাকা ত্যাগ করবেন সাইফুদ্দিন আবদুল্লাহ।

জেপি/এনডিএস/এমএসএইচ