খেলাধুলা

মোস্তাফিজ ৩ উইকেট পেলে কখনও হারে না বাংলাদেশ

মোস্তাফিজ রহমানের ফর্ম নেই। তিনি ধার হারিয়ে ফেলেছেন। আসলে মোস্তাফিজ তো ফুরিয়ে গেছেন। বাংলাদেশ দলে তাকে আর দরকার নেই। এমন কথা ইদানীং হরহামেশাই শোনা যায়।

Advertisement

কাঁধের সার্জারির পর মোস্তাফিজের কিছুটা ধার কমেছে, এটা অস্বীকার করার উপায় নেই। কিন্তু নিজেকে ফিরে পেতে নিরন্তর পরিশ্রম করে যাচ্ছেন কাটার মাস্টার। এখনও বাংলাদেশের ম্যাচ জয়ে কম বেশি অবদান রেখেই চলেছেন বাঁহাতি এই পেসার।

মোস্তাফিজ যে বাংলাদেশ দলের জন্য কতটা পয়া একজন, সেটি একটি পরিসংখ্যানে চোখ বুলালেই স্পষ্ট হয়ে যাবে সবার কাছে। পরিসংখ্যান বলছে, মোস্তাফিজ যে ম্যাচে ৩ বা তার বেশি উইকেট পেয়েছেন, সে ম্যাচে কখনই হারেনি বাংলাদেশ। জয়ের হার শতভাগ।

এখন পর্যন্ত ক্যারিয়ারে ৫০টি ওয়ানডে খেলেছেন মোস্তাফিজ। এর মধ্যে ১২ ম্যাচে পেয়েছেন ৩ বা তার বেশি উইকেট। এই ম্যাচের সবগুলোই জিতেছে বাংলাদেশ।

Advertisement

মোস্তাফিজের অভিষেক সিরিজটির কথা তো কারোরই ভুলে যাওয়ার কথা নয়। ২০১৫ সালের জুনে ঘরের মাঠে ভারতের বিপক্ষে অভিষেক ওয়ানডেতেই ৫ উইকেট নিয়ে ক্রিকেট বিশ্বে হইচই ফেলে দিয়েছিলেন। পরের ম্যাচে নেন ৬ উইকেট। ২টি ম্যাচই জিতে বাংলাদেশ, ভারতের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের কৃতিত্বও দেখায়। শেষ ওয়ানডেতে মোস্তাফিজ নিয়েছিলেন ২ উইকেট, সে ম্যাচটি হেরে যায় টাইগাররা।

এরপর থেকে যতবার ৩ বা তার বেশি উইকেট পেয়েছেন মোস্তাফিজ, প্রতিবারই জিতেছে বাংলাদেশ। সর্বশেষ জিতলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপের মতো বড় মঞ্চে। যে ম্যাচে ৫৯ রানে ৩ উইকেট নিয়েছেন কাটার মাস্টার।

এমএমআর/এমএস

Advertisement