ধর্ম

মৌলবাদী ইসলামকে রুখতে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন গোতাবায়া

মৌলবাদী ইসলামকে মোকাবেলা করতে শ্রীলঙ্কার সাবেক প্রতিরক্ষা প্রধান গোতাবায়া রাজাপাকসা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করবেন। ইসলামি চরমপন্থীদের বিস্তার রোধে কার্যকর ভূমিকা গ্রহণ ও দেশটির গোয়েন্দা তৎপরতা বৃদ্ধির জন্যই তিনি চলতি বছরের নির্বাচনে লড়বেন। খবর রয়টার্স।

Advertisement

গোটাবায়া রাজাপাকসা সাবেক রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপাকসার ছোট ভাই। তার নেতৃত্বেই শ্রীলঙ্কা তামিল বিদ্রোহ দমন করে এবং দীর্ঘ ২৬ বছরের গৃহযুদ্ধের অবসান হয়।

গির্জা ও হোটেলে ইসলামি জঙ্গি গোষ্ঠীর বোমা হামলায় ২৫০-এর বেশি মানুষ নিহত হয়। শ্রীলঙ্কা থেকে জঙ্গি নির্মূল করতেই দেশটির প্রেসিডেন্ট হওয়ার ঘোষণা দেয় গোটাবায়া।

রয়টার্সের এক সাক্ষাৎকারে গোটাবায় রাজাপাকসা দেশটির বর্তমান সরকারকে দোষারোপ করেন। তিনি বলেন, ‘সরকার যে কোনো ধরনের হামলা মোকাবেলায় প্রস্তুত ছিল না, যে কারণে শ্রীলঙ্কার এ দৃশ্য দেখতে হয়েছে।

Advertisement

উল্লেখ্য যে, গত ২১ এপ্রিল ইস্টার সানডে অনুষ্ঠানে শ্রীলঙ্কার ৩টি গির্জা ও পর্যটকদের পছন্দের ৩টি হোটেলে মোট ৮টি বিস্ফোরণ ঘটে। এ ভয়াবহ বোমা বিস্ফোরণে অনেক মানুষ নিহত ও আহত হয়।

আরও পড়ুন > প্রেসিডেন্ট প্রার্থী হলেই দিতে হবে কুরআন তেলাওয়াত পরীক্ষা!

শ্রীলঙ্কার মুসলিম দলগুলো এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। নিহত ও আহতদের পরিবারের প্রতি গভীর শোক ও সমাবেদনা জানিয়েছেন।

এমএমএস/এমকেএইচ

Advertisement