ভ্রমণ

গরমে ঘুরে আসুন দিল্লির পাঁচ পাহাড়

বৈশাখ মানেই গরম। চৈত্রের শেষ থেকেই ধেয়ে আসছে গরম। দিল্লিতেও ইতোমধ্যে শুরু হয়েছে তাপপ্রবাহ। সামনেই গ্রীষ্মকালীন ছুটি। এ ছুটিতে ঘুরে আসতে পারেন পাশের দেশ ভারতের দিল্লি থেকে। সেখানে দেখতে পারবেন পাহাড়ি গ্রাম। জেনে নিন জায়গাগুলো সম্পর্কে-

Advertisement

ল্যান্ডসডাউন: ভারতের উত্তরাখণ্ডের কাছে ল্যান্ডসডাউন। এখানে পাবেন ওক আর পাইন গাছ। বৃক্ষ ঘেরা এ পাহাড়ি বন সবার কাছে খুব জনপ্রিয়। তাই ছুটি পেলেই সবাই ভিড় জমান এখানে। দেশ-বিদেশের যে কেউ ঘুরে আসতে পারেন। সে জন্য ভ্রমণ ভিসা সম্পর্কে খোঁজ-খবর নিতে পারেন।

> আরও পড়ুন- থাইল্যান্ডের চিয়াং মাই যাবেন কেন?

ধনৌলটি: ২ হাজার ২৮৬ মিটার উচ্চতার এই পাহাড়ি জনপদ ট্যুরিস্টদের কাছে খুবই জনপ্রিয়। স্থানীয় যারা শহরে থাকেন; তারা দুদিনের মুক্তির স্বাদ পেতে বারে বারে যান এখানে। বাংলাদেশ থেকেও ঘুরে আসতে পারেন। সে ক্ষেত্রে ভিসা সংক্রান্ত যাবতীয় কার্যাবলী সম্পন্ন করতে হবে।

Advertisement

কসৌলি: শান্ত এ পাহাড়ি জনপদ লেখকদের কাছে খুবই জনপ্রিয়। একমনে নিজের কাজ করতে অনেকেই চলে আসেন এখানে। এখানকার মাঙ্কি পয়েন্ট ও গুরুদ্বার খুবই জনপ্রিয়। বিভিন্ন কাজে যারা গ্রীষ্মকালে ভারত যান, তারা অবশ্যই সুযোগ করে ঘুরে আসবেন এখান থেকে।

> আরও পড়ুন- সিকিমে যে ৫টি জায়গায় অবশ্যই যাবেন

আলমোরা: লক্ষ্মৌ থেকে মাত্র ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত আলমোরা। প্রকৃতির অপরূপ সৌন্দর্যের জন্য গরমের ছুটির অন্যতম ডেস্টিনেশন। পার্শ্ববর্তী দেশ হিসেবে বাংলাদেশ থেকেও বহু মানুষ ঘুরতে যায় সেখানে।

চাক্রাতা: বরফঢাকা পাহাড় চূড়া দেখতে দেখতে সকালের নাস্তা করতে চান? তাহলে ঘুরে আসুন এখান থেকে। এ গরমেরও পুলওভার চাপিয়ে ঠান্ডার আমেজ নিতে পারবেন। বাংলাদেশের কেউ চাইলেও ঘুরে আসতে পারেন এখান থাকে।

Advertisement

এসইউ/এমএস