ভ্রমণ

৪৮ ঘণ্টায় ঢাকা থেকে জাহাজে কলকাতা

এবার ঢাকা থেকে নৌপথেও যেতে পারবেন কলকাতা। দীর্ঘ পরিকল্পনার পর এমনটিই ঘোষণা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)। বুধবার এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে খুব বেশি আগ্রহ লক্ষ্য করা যায়নি পর্যটকদের মধ্যে। তবে সময়ের সাথে সাথে আগ্রহ বাড়তে পারে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

Advertisement

জানা যায়, আগামী ২৯ মার্চ বিআইডব্লিউটিসির এমভি মধুমতি জাহাজ নারায়ণগঞ্জের পাগলা মেরিএন্ডারসন থেকে ছেড়ে যাবে কলকাতার উদ্দেশে। এ যাত্রায় অংশ নিতে চাইলে ভিসা ও টিকিট সংগ্রহ করতে হবে এখনই। ঢাকা থেকে কলকাতা যেতে সময় লাগবে ৪৮ ঘণ্টা।

> আরও পড়ুন- যেভাবে যাবেন দার্জিলিং

এ ব্যাপারে বিআইডব্লিউটিসির উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য/যাত্রী) শাহ মো. খালেদ নেওয়াজ জানান, কলকাতা যেতে হলে অবশ্যই ভারতীয় ভিসা সেন্টার থেকে ভিসা ও বন্দরে অবতরণের ব্যাপারটি নিশ্চিত করতে হবে। টিকিট সংগ্রহ করতে পারবেন রাজধানীর বাংলামটরে অবস্থিত ফেয়ারলি হাউজ থেকে।

Advertisement

তিনি আরও জানান, ২৯ মার্চ রাত ৯টায় পাগলা মেরিএন্ডারসন ভিআইপি জেটি থেকে ছেড়ে যাবে এমভি মধুমতি। এতে ঢাকা থেকে কলকাতা যেতে সময় লাগবে ৪৮ ঘণ্টা। এটি মূলত পরীক্ষামূলক যাত্রা। তবে কেউ আগ্রহী থাকলে যেতে পারবেন।

> আরও পড়ুন- ভারতের লাদাখ ও সিকিম যেতে পারবেন আপনিও

ভাড়ার বিষয়ে তিনি জানান, ঢাকা-কলকাতা কেবিন ভাড়া ফ্যামিলি স্যুট (দুজন) ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি (যাত্রীপ্রতি) ৫ হাজার টাকা, ডিলাক্স শ্রেণি (দুজন) ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার (যাত্রীপ্রতি) ৮ হাজার এবং সুলভ শ্রেণি বা ডেক (যাত্রীপ্রতি) ১ হাজার ৫০০ টাকা।

এছাড়া যে কোন তথ্য ও সহযোগিতার জন্য যোগাযোগ করতে পারবেন ০১৭১৫৬৩৫৩৪১ ও ০১৭৫৩৯৯০৮২০ নম্বরে।

Advertisement

এসইউ/এমকেএইচ