খেলাধুলা

কুক হয়ে যাবেন ‘স্যার অ্যালিস্টার কুক’

ইংল্যান্ডের ক্রিকেটে তার অবদান আসলে বলে বা লিখে প্রকাশ করা যাবে না। ইংলিশদের সর্বকালের সেরা ওপেনার অ্যালিস্টার কুক। আসলে সর্বকালের সেরা ব্যাটসম্যানদেরই একজন। টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি।

Advertisement

এমন অর্জন যার ক্যারিয়ারে, তাকে সম্মান দেয়ারই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। সেটাও যেনতেন সম্মাননা নয়। যুক্তরাজ্যের রাণীর দেয়া সর্বোচ্চ সম্মাননা ‘নাইটহুড’ উপাধি পাচ্ছেন কুক। তার মানে স্যার ইয়ান বোথাম, স্যার ডন ব্র্যাডমানদের মতো আগামীতে কুককেও ডাকা হবে ‘স্যার অ্যালিস্টার কুক’ নামে।

বিশেষ মানুষ তিনি। তার জন্মও বিশেষ দিনে। ২৫ ডিসেম্বর 'বড়দিনে' কুকের জন্ম। ইংল্যান্ডের জনপ্রিয় সংবাদপত্র 'দ্য টাইমস' জানিয়েছে, ওইদিনই ৩৪ বছরে পা দেয়া সাবেক এই ব্যাটসম্যানকে সম্মাননা দেয়া হবে।

কুকের আগে ইংলিশ খেলোয়াড়দের মধ্যে এই সম্মানসূচক ‘নাইটহুড’ উপাধি পেয়েছেন কেবল সাবেক অলরাউন্ডার ইয়ান বোথাম। ২০০৭ সালে এই সম্মাননা পান বোথাম। ইংল্যান্ডের দ্বিতীয় আর ইতিহাসের দশম খেলোয়াড় হিসেবে এই সম্মাননা বুঝে নেবেন কুক।

Advertisement

চলতি বছরের সেপ্টেম্বরে অবসরে যাওয়া কুক দেশের হয়ে খেলেছেন ১৬১টি টেস্ট। ৫৯ টেস্টে নেতৃত্ব দিয়ে ঘরের মাঠে দুবার দলকে অ্যাশেজও জিতিয়েছেন এই অধিনায়ক।

এমএমআর/আরআইপি