আন্তর্জাতিক

টাইমের বর্ষসেরার তালিকায় আছেন শহীদুল আলমও

যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী টাইম ম্যাগাজিনের পারসন অব দ্য ইয়ারের তালিকায় বিশ্বের কয়েকটি দেশের নিপীড়নের শিকার সাংবাদিকদের সঙ্গে জায়গা পেয়েছেন বাংলাদেশি আলোকচিত্রী শহীদুল আলম। টাইম ম্যাগাজিন এবার বিশ্বজুড়ে নিপীড়িত সাংবাদিকদের বর্ষসেরার তালিকায় চারটি ভিন্ন ভিন্ন সংস্করণ প্রকাশ করেছে। একটি সংস্করণে প্রচ্ছদে রয়েছেন আলোকচিত্রী শহীদুল আলমও।

Advertisement

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার সৌদি সাংবাদিক জামাল খাসোগি, মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তাসংস্থা রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়েও রয়েছেন এ তালিকায়।

চলতি বছরের আগস্টে বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে শুরু হওয়া শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরায় সাক্ষাৎকার দেয়ার পর শহীদুল আলমকে গ্রেফতার করে পুলিশ। দীর্ঘ ১০৭ দিন কারাগারে থাকার পর তাকে মুক্তি দেয়া হয়েছে। নিপীড়নের শিকার হওয়ার কারণেই এবার শহীদুল আলমকে ‘পারসন অব দ্য ইয়ার’ তালিকায় রেখেছে টাইম।

আরও পড়ুন : টাইম ম্যাগাজিনের পারসন অব দ্য ইয়ার জামাল খাশোগি

Advertisement

শহীদুল আলম সম্পর্কে টাইম বলছে, বিশ্বব্যাপী এ বছর সাংবাদিক নিপীড়নের ঘটনা কম নয়। চলতি বছর বাংলাদেশি আলোকচিত্রী শহীদুল আলম দেশটির একটি আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা ও উস্কানিমূলক তথ্য দেয়ার কারণে গ্রেফতার হন।

তাকে গ্রেফতারের পর ১০০ দিনের বেশি আটক রাখা হয়। বর্তমানে তিনি জামিনে মুক্ত আছেন। দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ১৪ বছর পর্যন্ত কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন তিনি।

টাইমের বর্ষসেরার তালিকায় আরও আছেন ফিলিপাইনের সংবাদমাধ্যম র্যাপলারের মারিয়া রেসা, যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল গেজেটের পাঁচজন সংবাদকর্মী, ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক জামাল খাসোগি ও মিয়ানমারে রোহিঙ্গা হত্যার সংবাদ সংগ্রহ করার দায়ে কারাবন্দী রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে ওউ।

আরও পড়ুন : কী হচ্ছে আজ আম্বানি কন্যার বিয়েতে?

Advertisement

১৯২৭ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে আসছে টাইম ম্যাগাজিন। তবে চলতি বছরের পারসন অব দ্য ইয়ারের ভিন্ন ভিন্ন চারটি সংস্করণ প্রকাশ করেছে মার্কিন এই সাময়িকী। প্রত্যেক সংস্করণে ভিন্ন ভিন্ন ব্যক্তিকে প্রচ্ছদে জায়গা দেয়া হয়েছে।

তবে এবারই প্রথম মার্কিন এই সাময়িকী নিহত কোনো ব্যক্তিকে পারসন অব দ্য ইয়ার নির্বাচিত করে খাশোগিকে প্রচ্ছদে জায়গা দিয়েছে।

এসএ/এসআইএস/জেআইএম