ভ্রমণ

ভারতের লাদাখ ও সিকিম যেতে পারবেন আপনিও

বাংলাদেশ থেকে প্রতি বছর প্রচুর পর্যটক ঘুরতে যায় ভারতে। কিন্তু নানা ধরনের নিয়মের বেড়াজালে তারা পারতেন না ভারতের সব রাজ্যের সৌন্দর্যের স্বাদ নিতে। তাই অবশেষে ভারতের পর্যটনকেন্দ্র লাদাখ ও সিকিমের দরজা বাংলাদেশি পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে।

Advertisement

ঢাকায় অবস্থিত ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইট www.ivacbd.com/Other-Forms এ দেওয়া ফরম পূরণ করে লাদাখ বা সিকিমে ভ্রমণের অনুমতি চাইতে পারবেন। সব আইভিএসিতে রুট অনুমোদনের আবেদন জমার জন্য আলাদা কাউন্টার থাকবে।

> আরও পড়ুন- মাত্র ৬ ঘণ্টা জেগে থাকে যে দ্বীপ

জানা যায়, এতদিন এ দুটি জায়গায় যেতে পর্যটকদের অনেক ঝামেলা পোহাতে হতো। বাংলাদেশ থেকে কেউ যেতে চাইলে তাকে আবেদন করতে হতো দিল্লিতে। অধিকাংশ ক্ষেত্রেই অনুমতি মিলতো না। তবে এখন বাংলাদেশের পর্যটকরা ওয়েবসাইট থেকে ফরম পূরণ করেই সেখানে যাওয়ার আবেদন করতে পারবেন।

Advertisement

ঢাকার যমুনা ফিউচার পার্কে ভারতে নতুন ভিসা সেন্টার চালু করা হয়েছে। শনিবার থেকে সব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) অতিরিক্ত রুটের আবেদন গ্রহণ করা হবে। এই আবেদনের জন্য আলাদাভাবে ৩০০ টাকা ফি দিতে হবে।

> আরও পড়ুন- কলকাতায় ঘুরতে কোথায় কেমন খরচ

তবে ভারতীয় হাই কমিশন, ঢাকা কিংবা চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনার সহকারী হাই কমিশনে অতিরিক্ত রুট অনুমোদনের কোনো আবেদন গ্রহণ করা হবে না।

এসইউ/জেআইএম

Advertisement