আন্তর্জাতিক

কলা খাওয়াতে গিয়ে ছেলেকে হারালেন বাবা

অন্যদিনের মতোই আট মাসের ছেলেকে কোলে বসিয়ে কলা খাওয়াচ্ছিলেন বাবা। হঠাৎ গিলতে গিয়ে শিশুটির শ্বাসনালীতে তা আটকে যায়। ছোট্ট শিশু বোঝাতে পারেনি কষ্ট। ছটফট করতে শুরু করে সে। পরিবারের সদস্যরা বুঝতে পারেন শিশুর শ্বাসনালীতে খাবার আটকে গিয়েছে। তৎক্ষণাৎ মুখে আঙুল দিয়ে কলা বার করার আপ্রাণ চেষ্টা শুরু করেন তারা। কিন্তু আটকে যাওয়া কলা বার করা যায়নি।

Advertisement

এমতাবস্থায় তাকে হাসপাতালে নেয়া হলে কয়েক মিনিট অক্সিজেন দেয়ার পরেই মৃত্যু হয় ওই শিশুটির। বৃহস্পতিবার ভারতের পশ্চিমবঙ্গে ঘটনাটি ঘটে।

মৃত শিশুটির নাম অঙ্কিত সাউ। তার বয়স আট মাস। পরিবারের সদস্যরা বলছেন, আগেও কলা খাওয়ানো হয়েছিল অঙ্কিতকে। কিন্তু কোনো অসুবিধা হয়নি। দুপুরে যখন অঙ্কিতকে হাসপাতালে নিয়ে আসা হয় তখন শিশুটি প্রায় নেতিয়ে পড়েছিল। কিছুক্ষণ অক্সিজেনও দেয়া হয় তাকে। কিন্তু দীর্ঘক্ষণ দম আটকে থাকায় বাঁচানো যায়নি অঙ্কিতকে।

শিশুরোগ চিকিৎসকরা বলছেন, এমন মর্মান্তিক দুর্ঘটনা আটকাতে বাড়তি সতর্কতা আবশ্যক। তারা বলেন, কলা বা যেকোনো খাবার পুরো চটকে তরল করে নিতে হবে। অল্প অল্প করে শিশুর জিভে দিতে হবে। বাচ্চা খেতে না চাইলে জোর করা উচিত নয়। তাদের পরামর্শ-শিশুকে বসিয়ে খাওয়ান।

Advertisement

অনেকে মনে করেন, বাচ্চা কাঁদতে কাঁদতে খেয়ে নেবে। এক্ষেত্রে তাদের পরামর্শ-খাওয়ার সময়ে কাঁদলে খাবার দেবেন না। কারণ কান্নার পরে শিশু যখন শ্বাস নেবে, তখন কলা বা খাবারের অংশ শ্বাসনালীতে ঢুকে যেতে পারে।

সূত্র: আনন্দবাজার

এসআর/এমএস

Advertisement