অর্থনীতি

ব্যয় বাড়ছে ভুলতায় চার লেন ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে

ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চার লেনের ফ্লাইওভার নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় বাড়ছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ২৪০ কোটি পাঁচ লাখ ৬৬ হাজার ২০৮ টাকা। তবে এটি আরও ৫৮ কোটি ৫১ লাখ ২০ হাজার ৪৮৬ টাকা বাড়িয়ে ২৯৮ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার ৬৯৫ টাকা করার প্রস্তাব পাঠিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

Advertisement

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদনের জন্য এ সংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত প্রস্তাবনায় বলা হয়, প্রকল্প কর্মপরিধি বৃদ্ধি পাওয়ায় এবং কাজের ধারাবাহিকতা বাজায় রাখার স্বার্থে এ প্রকল্পে ব্যয় বাড়াতে হচ্ছে।

এতে বলা হয়, সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় ‘ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চার লেনের ফ্লাইওভার নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকা-সিলেট মহাসড়ক বরাবর দ্বিতীয় স্তরে এক হাজার ২৩৯ মিটার দীর্ঘ একটি ফ্লাইওভারসহ সমতলে আট লেন সড়ক এবং ঢাকা বাইপাস মহাসড়ক বরাবর প্রথম স্তরে ৬১৯ মিটার দীর্ঘ একটি ফ্লাইওভারসহ সমতলে আট লেন সড়ক বাঁধসহ চার লেন সড়ক ও অন্যান্য আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।

Advertisement

প্রস্তাবনায় আরও বলা হয়, প্রকল্পটি জিওবি খাতে বাস্তবায়নাধীন একটি জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প। এটি বাস্তবায়িত হলে ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কের আড়াআড়ি অতিক্রম করে যাওয়া ঢাকা বাইপাস জাতীয় মহাসড়ক এবং উক্ত সড়কে মিলিত হওয়া ভুলতা-রূপগঞ্জ এবং ‍ভুলতা-আড়াইহাজার অাঞ্চলিক মহাসড়কদ্বয়ের সংযোগস্থল ও ভুলতা বাজারকে যানজট মুক্ত করা সম্ভব হবে।

এছাড়া রাজধানী ঢাকা থেকে সিলেট এবং বন্দরনগরী চট্টগ্রাম থেকে উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের জেলাগুলোতে পণ্য ও যাত্রী পরিবহন সহজতর ও গতিশীল হবে। পাশাপাশি ভ্রমণের সময় হ্রাস পাবে।

এমইউএইচ/বিএ

Advertisement