জাতীয়

অনিরাপদ সড়ক নিয়ে শিক্ষার্থীদের নানা অভিযোগ

সড়কে ট্রাফিক পুলিশের দায়িত্বহীনতার পাশাপাশি অনিরাপদ সড়কবিষয়ক নানা কারণ তুলে ধরলেন শিক্ষার্থী ও নাগরিক সমাজ। সোমবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) কর্তৃক আয়োজিত নিরাপদ সড়ক বিষয়ে নগর ভবনে এক মুক্ত আলোচনায় নানা অভিযোগ ও পরামর্শ তুলে ধরা হয়।

Advertisement

আলোচনায় অংশ নিয়ে কে এল জুবলী স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী অয়ন সাহা বলে, আমরা নিরাপদ সড়ক চাই। সড়কে শৃঙ্খলা আনতে আমাদের স্কুলের সামনে একজন ট্রাফিক চাই। রাস্তা খুব সরু, এগুলো বাড়ানো উচিত। আমরা মেয়রের কথায় বিশ্বাস রেখে ঘরে ফিরছি। কিন্তু আমাদের দাবিগুলো মানতে হবে।

আরেক শিক্ষার্থী ঐশি খাতুন বলে, নিরাপদ সড়কের দায়িত্ব অনেকটাই পুলিশের। বেশিরভাগ ট্রাফিক সার্জেন্ট তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করলেও অনেকেই দায়িত্বে অবহেলা করেন। পাশাপাশি আমরা আরও একটা দাবি জানাতে চাই, বিশ্ববিদ্যালয়ে যেন নিরাপদ সড়ক নামে একটি বিভাগ খোলা হয়।

আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, নিরাপদ সড়কের এ দাবি দীর্ঘ দিনের। সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং সড়ক নিরাপদ করতে দরকার সম্মিলিত উদ্যোগ। সবার প্রচেষ্টা এবং সচেতনতাই পারে নিরাপদ সড়ক উপহার দিতে।

Advertisement

মেয়র সাঈদ খোকন বলেন, নিরাপদ সড়কের জন্য যা যা করণীয় আমরা তা সবই করার চেষ্টা করছি। কিন্তু শিক্ষার্থীদের এ আন্দোলনে যদি কোনো পক্ষ ষড়যন্ত্র করার চেষ্টা করেন তবে সে ষড়যন্ত্র সফল হতে দেয়া হবে না।

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ডিএসসিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/আরএস/জেআইএম

Advertisement