দেশজুড়ে

রংপুরে ওসির প্রত্যাহার দাবিতে আল্টিমেটাম

রংপুর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল মিঞাকে ১২ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের দাবি জানিয়ে আল্টিমেটাম দিয়েছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। বুধবার দুপুরে পুলিশের রংপুর রেঞ্জের ভারপ্রাপ্ত ডিআইজি বশির আহমদের কাছে তারা এ দাবি জানায়।

Advertisement

বিষয়টি নিশ্চিত করে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল বলেন, ২০০৭ সালের ১৬ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশে জরুরি অবস্থা চলাকালে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। সেদিন গ্রেফতারে নেতৃত্ব দেয়া বর্তমান রংপুর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল মিঞার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে দলীয় নেতাকর্মীদের মাঝে তোলপাড় শুরু হয়। ছবিতে দেখা যায় শেখ হাসিনাকে গ্রেফতারের সময় বাবুল মিঞা উপস্থিত ছিলেন।

জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে ১২ ঘণ্টার মধ্যে তাকে প্রত্যাহারের জন্য ভারপ্রাপ্ত ডিআইজি বশির আহমদের কাছে দাবি জানানো হয়েছে। এ সময়ের মধ্যে দাবি মেনে নেয়া না হলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

এ বিষয়ে ওসি বাবুল মিঞা ফেসবুক আইডিতে এক স্ট্যাটাসে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ওয়াজেদ ২০০৭ সালে তৎকালীন সরকার কর্তৃক মিথ্যা মামলায় গ্রেফতার হওয়া সংক্রান্তে একটি ছবি ফেসবুকে পোস্ট করা হয়েছে। ছবিটির সত্যতা থাকলেও যে ভাষায় স্ট্যাটাস দেয়া হয়েছে তা আদৌ সত্য তথ্য নির্ভর নয়। কেননা, আমি ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তি নিরাপত্তা ডিউটিতে তার দেহরক্ষী হিসেবে সততার সহিত দায়িত্ব পালন করেছি। ২০০৭ সালেও ঢাকা কোর্টে তার নিরাপত্তায় আমরা নিয়োজিত ছিলাম। ২০০১ সালে আমাদের পরিবার জামায়াতের মামলায় আমার বাবা, চাচা, ভাইয়েরা আসামি হয়। আমার বড় ভাই ছাত্রলীগের প্রেসিডেন্ট ছিলেন এবং বর্তমানে ছোট ভাই ছাত্রলীগের থানা সেক্রেটারি। ২০১১ সালে এই সরকার আমাকে পদোন্নতি দিয়ে উত্তরা এবং সবুজবাগ থানায় ওসি হিসেবে পদায়ন করে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা তোফায়েল আহাম্মেদ, উবায়দুল মুক্তাদির চৌধুরী,পংকজ দেবনাথ, অ্যাড সাহারা খাতুন,অ্যাড সানজিদা খানম, অ্যাড কামরুল ইসলাম সাবের হোসেন চৌধুরী, শেখ হেলাল উদ্দিন আমাকে ব্যক্তিগতভাবে চিনেন ও জানেন। বর্তমানে রংপুরে সততা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছি। বর্তমানে রংপুরের আইনশৃঙ্খলা পূর্বের যে কোন সময়ের চেয়ে ভালো। কিছু অসাধু ব্যক্তি গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে মুলাটোলে ডাকাতি করিয়ে আমাকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছিল। এ বিষয়ে আমি কর্তৃপক্ষ বরাবর রিপোর্ট দিয়েছি। চুরি,ডাকাতি,ছিনতাই, মাদক ও জঙ্গিবাদ নির্মূলে অবিরাম কাজ করছি। সম্মানীত নগরবাসীর প্রতি সবিনয়ে অনুরোধ জানাচ্ছি যে এ ধরনের বিভ্রান্তমূলক পোস্টে বিভ্রান্ত হয়ে কাণ্ডজ্ঞানহীন মন্তব্য না করার জন্য। যদি কেউ উদ্দেশ্য প্রনোদিত হয়ে এ ধরনের মিথ্যা বানোয়াট পোস্ট প্রকাশ করেন, তজ্জন্য দেশের প্রচলিত আইনের আওতায় ব্যবস্থা নেয়া ছাড়া কোনো বিকল্প থাকবে না। আশা করি সকলেই এ ষড়যন্ত্রের বিষয়ে সতর্ক থাকবেন।

Advertisement

প্রসঙ্গত, সম্প্রতি রংপুরের স্বেচ্ছাসেবকলীগ নেতা মিজানুর রহমান তুহিন ছবিটি শেয়ার করে লিখেছেন, ২০০৭ সালের ১৬ জুলাই দেশরত্ন শেখ হাসিনাকে গ্রেফতারে অংশগ্রহণ করা পুলিশ কর্মকর্তা এখন রংপুর কেতোয়ালী থানার ওসি বাবুল মিঞা। সমস্যা কী উনি তো সরকারি ডিউটিতেই ছিলেন! তাই না?? এখন কথা হচ্ছে নেতৃবৃন্দের তদন্ত করে দেখা উচিত উনি অতি উৎসাহী ছিলেন কিনা! থাকলে দ্রুত অপসারণ চাই।

জিতু কবীর/আরএ/পিআর