জাতীয়

৮১ বছরের রেকর্ড ভেঙেছে রোটারি ইন্টারন্যাশনাল

দুই কোটি টাকার ওপরে দেয়া অনুদানদাতার সংখ্যার ক্ষেত্রে ৮১ বছর ধরে থাকা রেকর্ড ২০১৭-১৮ বছরে ভেঙেছে রোটারি ইন্টারন্যাশনাল। ২০১৭-১৮ বছরে রোটারি ইন্টারন্যাশনাল দুই কোটি টাকা বা তার বেশি অনুদানদাতার পেয়েছে ১৩ জন। প্রতিষ্ঠার পর গত ৮১ বছরে এই সংখ্যা ছিল মাত্র একজন।

Advertisement

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান রোটারি ইন্টারন্যাশনালের গভর্নর এফ এইচ আরিফ। ‘রোটারি ইন্টারন্যাশল বাংলাদেশ জেলা ৩২৮১’ এর ২০১৮-১৯ বছর শুরু উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এফ এইচ আরিফ বলেন, ২০১৭-১৮ বছরে আমরা অনেক রেকর্ড করেছি। গত ১২ মাসে ১৩ জন দুই কোটি টাকা করে ডোনেশন দিয়েছেন। বিগত ৮১ বছরে যা ছিল মাত্র একজন। আড়াই লাখ ডলার বা দুই কোটি টাকা দেয়া এত সহজ না। অনেকের অর্থ আছে। এই অর্থ দেয়ার জন্য আত্মা লাগে।

রোটারি ইন্টারন্যাশনালের নির্বাচন সম্পর্কে তিনি বলেন, রোটারি ইন্টারন্যাশনাল শতভাগ গণতন্ত্রে বিশ্বাসী। প্রতিবারই নির্বাচন হয়। তবে এই নির্বাচনে নির্বাচনী প্রচার সম্পূর্ণ নিষিদ্ধ।

Advertisement

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন রোটারি ইন্টারন্যাশনালের ২০১৮-১৯ বছরের জন্য নির্বাচিত গভর্নর এ এফ এম আলমগীর, সাবেক গভর্নর কে এম জয়নুল আবেদিন, এ কে এম শামছুল হুদা, কনফারেন্স চেয়ারম্যান মনসুর আলম, ডেপুটি গভর্নর আবুল খায়ের চৌধুরী ও তোফাজ্জেল পাটোয়ারী, সেক্রেটারি শহিদুল বারি প্রমুখ।

নতুন নির্বাচিত গভর্নর এ এফ এম আলমগীর বলেন, নতুন বছরে আমরা অবহেলিতদের জন্য কাজ করে যাবো। নিরক্ষরতা দূর করা, মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, পরিবেশ উন্নয়নসহ নানা কর্মসূচির মাধ্যমে আমাদের কার্মকাণ্ড আরও জোরদার করা হবে।

তিনি বলেন, আমরা পল্লীর দরিদ্রদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে গভীর নককূপ দিয়ে থাকি। এটা আমাদের একটি কর্মকাণ্ড। আমরা মা ও শিশুদের বিভিন্ন সুবিধা দিয়ে থাকি। নতুন বছরে আমরা শিক্ষার ওপর জোর দেব।

তিনি আরও বলেন, সারা দেশে ২০৪টি ক্লাবের প্রায় ছয় হাজার রোটারিয়ান সমাজ উন্নয়নে কাজ করছে। দেশের প্রথম সাইক্লোন সেন্টার, প্রথম পাবলিক টয়লেট, কর্মজীবীদের জন্য প্রথম নৈশ বিদ্যালয়, প্রথম অন্ধ স্কুলসহ অনেক ক্ষেত্রেই রোটারি প্রথম উদ্যোক্তা।

Advertisement

রোটারি ইন্টারন্যাশনালের সাবেক গভর্নর কে এম জয়নুল আবেদিন বলেন, ১৯৮৫ সালে আমরাই প্রথম দেশে পোলিও দূর করতে পদক্ষেপ নেই। দেশে পোলিও দূর করতে গত বছর পর্যন্ত আমরা ১৫ হাজার কোটি টাকা সহায়তা দিয়েছি। বিশ্বের কোনো দেশে এক প্রকল্পে এত বড় অঙ্কের সহায়তা দেয়ার নজির নেই।

সংবাদ সম্মেলনে রোটারি ইন্টারন্যাশনালের গভর্নর এফ এইচ আরিফ বলেন, বিভিন্ন ক্লাবের আওতায় আমাদের কিছু অ্যাম্বুলেন্স আছে। যেকোনো সময়, যে কেউ নামমাত্র খরচে এই অ্যাম্বুলেন্স সহায়তা নিতে পারেন।

এমএএস/বিএ/এমএস