লাইফস্টাইল

ত্বক ভালো রাখতে ফলের টোনার

সুন্দর ত্বকের জন্য রূপচর্চা আবশ্যক। আর রূপচর্চার গুরুত্বপূর্ণ একটি অংশ হলো টোনার। এটি ত্বক পরিষ্কার করে ত্বক টানটান রাখতে সাহায্য করে। টোনার আমাদের ত্বকের এই পিএইচ এর মাত্রা সঠিক করে। বাজারে নানা ধরণের টোনার কিনতে পাওয়া যায়। কিন্তু বাজারের টোনার ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি রয়েছে। ঘরে কিছু ফলের টোনার তৈরি করে নিতে পারেন। এই টোনারগুলো ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে। চলু জেনে নেই এমনই কিছু টোনার তৈরির উপায়-

Advertisement

আরও পড়ুন: কোমল ত্বক পেতে করণীয়

৬-৭টি পেঁপের টুকরো চটকে নিন। এর সাথে দুই-তিন টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। একটি তুলোর বলে এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

এক কাপ টকদইয়ের সাথে কিছু পরিমাণ শসার রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ভালো করে লাগান। এটি ৫-১০ মিনিট ত্বকে রাখুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত এবং স্বাভাবিক ত্বকের জন্য উপযোগী।

Advertisement

একমুঠো স্ট্রবেরি পেস্ট করে নিন। এরসাথে চার-পাঁচ ফোঁটা গোলাপ জল মেশান। এই মিশ্রণটি ত্বকে টোনার হিসেবে ব্যবহার করুন। একটি এয়ার টাইট বোতলে রেখে সংরক্ষণ করতে পারেন।

তিন-চার টেবিল চামচ কমলার রস এবং লেবুর রস একসাথে মেশান। এর সাথে যেকোনো এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। এই মিশ্রণটি তুলোর বলে লাগিয়ে ত্বকে ব্যবহার করুন। কিংবা একটা স্প্রে বোতলে এই মিশ্রণটি ভরে ত্বকের উপর স্প্রে করুন। নিয়মিত এই টোনার ব্যবহার করুন।

আরও পড়ুন: রোদ থেকে ত্বক বাঁচাতে করণীয়

একটি আপেলের অর্ধেকটা কুচি করে কেটে রস বের করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ মধু। এই মিশ্রণ মুখে লাগান এবং ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

Advertisement

এইচএন/আরআইপি