আন্তর্জাতিক

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টায় গুগলে বিজ্ঞাপন কেনে রাশিয়া

রুশ এজেন্টরা গত বছরের মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার জন্য ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। গুগলের নিজস্ব তদন্তেও এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসি।

Advertisement

তদন্তের সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, গুগলের বিভিন্ন বিভাগ যেমন- ইউটিউব এবং জিমেইলে এসব বিজ্ঞাপনের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে।

তারা বলছে, ক্রেমলিনের যে উৎস থেকে ফেসবুকে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন কেনা হয়েছে গুগলে বিজ্ঞাপন দেয়ার উৎসটি তার থেকে ভিন্ন।

এ বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল যে, ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে রাশিয়া।

Advertisement

যদিও রাশিয়া তাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোনো ধরনের সম্পৃক্ততার অভিযোগ বারবার উড়িয়ে দিয়েছে। কিন্তু মার্কিন গোয়েন্দা সংস্থা এবং কংগ্রেসের কয়েকটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে।

গত মাসে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে তাদের প্ল্যাটফর্মে প্রায় দুই বছরব্যাপী এক লাখ ডলার খরচ করে তিন হাজারটি বিজ্ঞাপন দেয়া হয়েছে। গুগলের প্ল্যাটফর্মগুলোতেও ভিন্ন একটি রুশ উৎস থেকে বিজ্ঞাপন কেনা হয়েছে বলে জানানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, গুগল এখনো পর্যন্ত এক লাখ ডলারের কম বিজ্ঞাপন খুঁজে পেয়েছে। গুগল বলছে, তারা তাদের সিস্টেমের অপব্যবহার করা হয়েছে কিনা তা তদন্ত করে দেখছে। এদিকে মাইক্রোসফটও বলছে, তাদের বিং সার্চ ইঞ্জিনেও রুশরা বিজ্ঞাপন কিনেছে কিনা তা তারা খতিয়ে দেখছে।

টিটিএন/জেআইএম

Advertisement