ভ্রমণ

বিপজ্জনক প্রবালপ্রাচীরে ঘেরা দ্বীপ

পৃথিবীর বহু দেশে ভ্রমণ করেছেন আপনি। পৌঁছে গেছেন ভয়ংকর সব অঞ্চলেও। তার পরও কিছু কিছু জায়গা এখনো আপনার পদচিহ্নের বাইরে। তেমনই একটি দ্বীপ নর্থ সেন্টিনেল। এখানে আপনি চাইলেও যেতে পারবেন না। তাহলে জেনে নিন নিষেধাজ্ঞার কারণ-

Advertisement

বঙ্গোপসাগরে অবস্থিত আন্দামান দীপপুঞ্জের একটি দ্বীপ হলো নর্থ সেন্টিনেল আইল্যান্ড। এটি ‘সেন্টিনালিস’ নামক এক প্রাচীন উপজাতীর আবাসস্থল। সেন্টিনালিসদের কাছে তাদের ২০ বর্গমাইলের দ্বীপটিই যেন পৃথিবী। এর বাইরের পৃথিবীর কোন কিছুই তারা গ্রহণ করেনি। এর অধিবাসী ৫০-৪০০ জন যারা কখনো এ দ্বীপের বাইরে যাননি।

আরও পড়ুন-আল হাসসা শহরের অলৌকিক পাথর

দ্বীপটি বিপজ্জনক সব প্রবালপ্রাচীর দিয়ে ঘেরা। সেখানে কোন প্রাকৃতিক বন্দর বা পোতাশ্রয় নেই। দ্বীপের অধিবাসীরা বাইরের কাউকে সেখানে প্রবেশ করতে দেয় না। ১৯৭০ সালে ন্যাশনাল জিওগ্রাফির একজন চিত্রগ্রাহককে তারা তীর দিয়ে উরুতে আঘাত করে মারাত্মকভাবে আহত করে। তখন থেকেই সেখানে কারও প্রবেশাধিকার নেই।

Advertisement

১৯৯১ সালে ভারত সরকার পুনরায় তাদের সাথে সন্ধি করার চেষ্টা করে। কিন্তু ১৯৯৬ সালে তারা জানিয়ে দেয় যে, তারা বাইরের পৃথিবীর কারও সাথে যোগাযোগ রাখতে চায় না। তারপর থেকে সেন্টিনালিসরা তাদের নির্বিঘ্ন জীবনে ফিরে যায়।

আরও পড়ুন- দেখে আসুন শরতের রং বদল

নর্থ সেন্টিনেল দ্বীপে মানুষ থাকে ঠিকই! তবে, তারা অন্য কোন মানুষের সংসর্গ একেবারেই পছন্দ করে না। তাই এখন আর কেউ জানে না সেন্টিনালিসরা কেমন আছে? সেখানে কতজন টিকে আছে বা আদৌ আছে কি না।

এসইউ//আইআই

Advertisement