জাতীয়

তিস্তায় চিরস্থায়ী বাঁধ নির্মাণ করা হবে : ত্রাণমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, দুর্যোগ মোকাবেলায় সরকারের পাশাপাশি সব দলকে এগিয়ে আসতে হবে। বন্যার্তদের জন্য পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে। যাদের ঘর নেই তাদের ঘর তৈরি করে দেয়া হবে। তিস্তায় চিরস্থায়ী বাঁধ নির্মাণ করা হবে।

Advertisement

মঙ্গলবার দুপুরে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার চর সিন্দুর্না বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণকালে এসব কথা ত্রাণমন্ত্রী।

তিনি বলেন, তিস্তা পাড়ের মানুষ খুবই সাহসী। কারণ পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ঘরে ফিরে চাষাবাদে ঝুঁকে পড়ছেন তারা। যাদের ঘরে খাবার নেই তাদের ঘরে খাবার দিয়ে বাঁচিয়ে রাখতে হবে আমাদের। সেই সঙ্গে জেলায় যাতে বন্যা না হয় সেজন্য তিস্তা নদী খনন করে চিরস্থায়ী বাঁধ নির্মাণ করা হবে।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন বলেন, তিস্তা নদী থেকে বাঁচতে হলে তিস্তায় বাঁধ নির্মাণ করতে হবে। বাঁধ নির্মাণ হলে এলাকার মানুষকে আর রিলিফ চাওয়া লাগবে না। বন্যার্তদের পাশে দাঁড়াতে তিনি জেলা প্রশাসনের পাশাপাশি স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের আহ্বান জানান।

Advertisement

ত্রাণবিতরণ অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন এমপি সভাপতিত্বে বক্তব্য রাখেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ।

এছাড়া বক্তব্য রাখেন, লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলা উদ্দিন খান, জেলা পুলিশ সুপার রশিদুল হক, সংরক্ষিত মহিলা সংসদ সফুরা বেগম রুমী, জেলা আওয়ামী লীগের সম্পাদক মতিয়ার রহমান, হাতীবান্ধা উপজেলার চেয়ারম্যান লিয়াকত হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ এনামুল হক প্রমুখ।

রবিউল হাসান/এএম/এমএস

Advertisement