সাহিত্য

কবি আহসান হাবীবের মৃত্যুবার্ষিকী আজ

ত্রিশোত্তর আধুনিক বাংলা কবিতার ধারায় পূর্ব বাংলায় নব্য আধুনিকতার পথিকৃৎ কবি আহসান হাবীবের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৫ সালের এই দিনে ঢাকায় ইন্তেকাল করেন তিনি।

Advertisement

১৯১৭ সালের ২ জানুয়ারি পিরোজপুরের শঙ্করপাশা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। কলেজের প্রথম বর্ষে অধ্যয়নকালেই কলকাতার বিখ্যাত সাহিত্য পত্রিকায় তার কবিতা স্থান করে নেয়।

এই কবি সাহিত্যচর্চার স্বপ্নে তিরিশের দশকেই কলকাতায় চলে যান। সেখানে দৈনিক তকবীর, মাসিক বুলবুল ও সওগাত পত্রিকায় কাজ করেন তিনি। কলকাতার বিভিন্ন সাময়িকীতে নিয়মিত লিখতেন আহসান হাবীব। দেশভাগের পরও তিনি সাংবাদিকতায় যুক্ত ছিলেন।

আকাশবাণী কলকাতা কেন্দ্রের স্টাফ আর্টিস্ট হিসেবে কাজ করেছেন আহসান হাবীব। ১৯৪৭ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ `রাত্রিশেষ`।১৯৫০ সালে স্থায়ীভাবে ঢাকায় বসবাস শুরু করেন।

Advertisement

দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী, দৈনিক কৃষক, দৈনিক ইত্তেহাদ ও সাপ্তাহিক প্রবাহ পত্রিকায় সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ১৯৬৪ সাল থেকে আমৃত্যু দৈনিক পাকিস্তান ও পরে দৈনিক বাংলায় সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

তার হাতে সাহিত্যে অভিষেক ঘটেছে আজকের খ্যাতনামা প্রবীণ কবি-সাহিত্যিকদের অনেকেরই।সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন বাংলা একাডেমী ও একুশে পদকসহ অনেক পুরস্কার ও সম্মাননা।

এআরএস/জেআইএম

Advertisement