জাতীয়

ট্রেনের ধাক্কায় আহত হাতিটিকে সাফারি পার্কে নেওয়া হয়েছে

চট্টগ্রামে ট্রেনের ধাক্কায় গুরুতর আহত বন্য হাতিটিকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার ডুলাহাজারা সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে হাতিটি চিকিৎসকের তত্ত্বাবধানে রয়েছে। তবে অবস্থা খুবই সংকটাপন্ন।

Advertisement

মঙ্গলবার (১৫ অক্টোবর) ভোরে ছয়টার দিকে হাতিটিকে রেলওয়ের রিলিফ ট্রেনে করে কক্সবাজার ডুলাহাজরা সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়।

বন সংরক্ষক তপন কুমার দে বলেন, ভোরে স্থানীয় বনবিভাগ, চুনতি বন বিট, ডুলাহাজরা সাফারি পার্কের চিকিৎসক দল আহত হাতিটিকে ঘটনাস্থল থেকে ক্রেনের সাহায্যে উদ্ধার করেছে। এরপর রেলওয়ের রিলিফ ট্রেনে করে হাতিটিকে কক্সবাজার ডুলাহাজারা সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে আহত হাতিকে উদ্ধার করা হলেও এটি এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisement

ডুলাহাজারা সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার হাতেম সাজ্জাদ মো. জুলকার নাইন বলেন, ‘ট্রেনের ধাক্কায় হাতিটির পেছনের ডান পা ভেঙে গেছে। হাতিটি মেরুদণ্ডের স্ট্রাকচার এবং মাথায় আঘাত পেয়েছে। এটির শরীরের বিভিন্নস্থানে রক্তক্ষরণ হয়েছে। এ অবস্থায় হাতিটিকে বাঁচানো প্রায় অসম্ভব বলে মনে হচ্ছে।

আরও পড়ুন ট্রেনের আঘাতে আহত হাতির চিকিৎসার ব্যবস্থা করেছে বন বিভাগ

এর আগে রোববার রাত সাড়ে ৮টার দিকে চুনতি অভয়ারণ্যে ট্রেনের ধাক্কায় বন্য হাতিটি গুরুতর আহত হয়। চুনতি বন্য প্রাণী অভয়ারণ্যে এলিফ্যান্ট ওভারপাসের (রেললাইনের ওপর দিয়ে হাতি পারাপারের পথ) উত্তর পাশে এ ঘটনা ঘটে।

চুনতি বন্য প্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, ‘ছয়টি হাতির একটি দল রোববার সন্ধ্যা থেকে অভয়ারণ্যে বিচরণ করছিল। এ সময় অপ্রাপ্তবয়স্ক একটি স্ত্রী হাতি দল থেকে আলাদা হয়ে যায়। গতকাল রাত সাড়ে ৮টার দিকে দোহাজারী-কক্সবাজার রেললাইনে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঈদ স্পেশাল-১০ ট্রেনটি হাতিটিকে পেছনের দিক থেকে ধাক্কা দেয়। এতে হাতিটি গুরুতর আহত হয়।

এএজেড/এসআইটি/জিকেএস

Advertisement