দেশজুড়ে

১২ বছর আগে শিবিরকর্মী হত্যায় সাবেক অর্থমন্ত্রীর বিরুদ্ধে মামলা

দিনাজপুরের চিরিরবন্দরের রানীরবন্দর বাজারে ১২ বছর আগে এক শিবিরকর্মী নিহতের ঘটনায় সাবেক অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। মামলায় তিনি ছাড়াও ৩৯ জনের নাম উল্লেখ করা হয়েছে।

Advertisement

শনিবার (১৩ অক্টোবর) দুপুরে চিরিরবন্দর থানায় মামলাটি করেন নিহত শিবিরকর্মীর বড় ভাই নাজমুজ শাহাদাত।

২০১২ সালে রানীরবন্দর বাজারে নিহত হন শিবিরকর্মী মোজাহিদুল ইসলাম (১৪)। তিনি দিনাজপুরের খানসামা উপজেলার গোয়ালডিহি বেশার পণ্ডিতপাড়া এলাকার আতাউর রহমানের ছেলে।

সাবেক অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসনের সাবেক এমপি।

Advertisement

মামলার অন্য আসামিদের মধ্যে রয়েছেন সাবেক অর্থমন্ত্রীর ভাই শামীম হাসান, খানসামা উপজেলার সাবেক চেয়ারম্যান শফিউল আজম চৌধুরী, চিরিরবন্দর উপজেলার সাবেক চেয়ারম্যান তারিকুল ইসলাম, আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম, শাফিয়ার রহমান, নুর ইসলাম, আহসানুল হক, আজিমউদ্দিন সরকার, মোসলেম উদ্দিন প্রমুখ।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১২ সালের ৪ ডিসেম্বর জামায়াতে ইসলামী সারাদেশে হরতাল ও মিছিল কর্মসূচি ঘোষণা করে। আগের দিন সন্ধ্যায় হরতালের সমর্থনে রানীরবন্দর এলাকায় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা একটি মিছিল বের করেন। মিছিলে আওয়ামী লীগের নেতাকর্মীরা বাধা দেন ও লাঠিসোটা, ইটপাটকেল, আগ্নেয়াস্ত্রসহ অতর্কিত হামলা চালান।

ওই ঘটনায় আহত হন মোজাহিদুল ইসলাম। পরে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় রংপুর কোতোয়ালি থানায় একটি ইউডি মামলা করা হয়।

মামলার বাদী নাজমুজ শাহাদাত বলেন, তাদের বাবা খানসামা উপজেলা জামায়াতের সাবেক আমির ছিলেন। তিনি নিজেও ইছামতি ডিগ্রি কলেজ শাখা শিবিরের সাবেক সভাপতি। তার ভাই মোজাহিদুল ইসলাম শিবিরের কর্মী ছিলেন।

Advertisement

এতদিন মামলা না করা প্রসঙ্গে তিনি বলেন, তারা মেরে ফেলার হুমকি দিয়ে আসছিলেন। উল্টো তার নামে বিভিন্ন সময় ৩২টি এবং তার বাবার নামে ২৮টি মিথ্যা মামলা দেওয়া হয়েছে। এখন পরিবেশ তৈরি হওয়ায় মামলাটি করেছেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে চিরিরবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত খান বলেন, তদন্তসাপেক্ষে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এমদাদুল হক মিলন/এসআর/জিকেএস