ক্যাম্পাস

ঢাবি উপাচার্যের সঙ্গে ইউএসএইড এবং আইএফইএস প্রতিনিধিদের সাক্ষাৎ

ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস (আইএফইএস) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. টানিয়েল বেদিয়া টাইশি, ইউএসএইড-এর ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড গভর্ন্যান্স অফিসের পরিচালক মিজ এ্যালেনা জে তানসে এবং উপ-পরিচালক ব্লেয়ার কিং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

Advertisement

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেলে তারা উপাচার্যের কার্যালয়ে সাক্ষাৎ করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নাছিমা খাতুন এবং প্রক্টর সাইফুদ্দীন আহমদসহ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার করার ব্যাপারে আলোচনা করেন। গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকার বিষয়ে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ‘ডেমোক্রেসি ল্যাব’ প্রতিষ্ঠার বিষয়েও তারা আলোচনা করেন।

Advertisement

এ সময় শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউএসএইড এবং আইএফইএস- এর মধ্যে শিক্ষাদান পদ্ধতি, মানবাধিকার, সংকট ব্যবস্থাপনা, শান্তি ও সম্প্রীতি বিষয়ক আরও যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও প্রশিক্ষণ কর্মসূচি চালুর ওপর গুরুত্বারোপ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কর্মশালা ও সম্মেলন আয়োজনের বিষয়েও বৈঠকে ফলপ্রসূ আলোচনা করা হয়। তারা যৌথ সহযোগিতামূলক কর্মসূচি গতিশীল করার জন্য ইউএসএইড এবং আইএফইএস প্রতিনিধিদের সমন্বয়ে একটি টাস্ক ফোর্স গঠনের ব্যাপারে আলোচনা করেন।

উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান এবং স্বেচ্ছাসেবী কার্যক্রমে প্রণোদনা দেওয়ার লক্ষ্যে ইউএসএইড এবং আইএফইএস-এর কাছে আর্থিক সহযোগিতা কামনা করেন।

এমএইচএ/এমআরএম/জেআইএম

Advertisement