আন্তর্জাতিক

রতন টাটার বিপুল সম্পদের উত্তরসূরি কে হচ্ছেন?

৮৬ বছর বয়সে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ভারতের বিশ্ববিখ্যাত শিল্পপতি রতন টাটা। কয়েকদিন ধরে তার স্বাস্থ্যের অবনতি হচ্ছিল এবং তিনি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। বুধবার (৯ অক্টোবর) রাতে তার মৃত্যুতে ব্যবসায়ী মহলে শোকের ছায়া নেমে এসেছে।

Advertisement

রতন টাটা শুধু একজন ব্যবসায়ী ছিলেন তা নয়, বরং জনহিতকর কাজের কারণে তিনি মানুষের মনে শ্রদ্ধার আসনে জায়গা করে নেন। তার মৃত্যুতে ভারতের সাধারণ মানুষের মনেও গভীর বেদনা ছুঁয়ে গেছে। অনেকেই তাকে হারানোটা নিজেদের ব্যক্তিগত ক্ষতি বলে মনে করছেন।

রতন টাটা ভারতের বিশিষ্ট শিল্পপতি ছিলেন। ব্যবসার মাধ্যমে ভারতকে বহির্বিশ্বে ব্র্যান্ডিং করা সফল একজন ব্যবসায়ী তিনি। ভারতের প্রায় প্রতিটি পরিবারেই টাটা গ্রুপের তৈরি পণ্য ব্যবহার করা হয়। একটি কথা প্রচলিত আছে যে, টাটা গ্রুপ ‘সুচ থেকে শুরু করে জাহাজ পর্যন্ত’ সবকিছুই তৈরি করে।

একজন সফল ও সনামধন্য ব্যবসায়ী হিসেবে বিপুল সম্পদ রেখে গেছেন রতন টাটা। এখন প্রশ্ন উঠেছে তার উত্তরাধিকারী কে হবেন?

Advertisement

২০২২ সালের এক রিপোর্ট অনুসারে, টাটা গ্রুপের মোট সম্পদ প্রায় তিন হাজার ৮শ কোটি রুপি বলে অনুমান করা হয়। তিনি আইআইএফএল ওয়েলথ হুরুন ভারতীয় ধনী তালিকার ৪২১ তম স্থানে ছিলেন। তবে তার বিশাল ব্যবসায়িক সাম্রাজ্য থাকা সত্ত্বেও কোম্পানির তুলনায় রতন টাটার ব্যক্তিগত সম্পদ পরিমিত ছিল বলেই জানা যায়।

রতন টাটা তার আয়ের একটি উল্লেখযোগ্য অংশ দাতব্য কাজে দান করতেন। সে কারণে টাটা গ্রুপের ব্যবসার আকারের তুলনায় তুলনামূলকভাবে তার সম্পদের পরিমাণ কম ছিল। টাটা ট্রাস্টের মাধ্যমে তিনি স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং গ্রামীণ উন্নয়নে উদারভাবে অবদান রেখেছেন।

রতন টাটা বিয়ে করেননি। তার আপন ভাই জিমি টাটাও বিয়ে করেননি। তারা দুজন নাভাল টাটা ও সুনি কমিসারিয়াতের সন্তান। তাই তার সম্ভাব্য উত্তরসূরি কে হচ্ছেন তা নিয়ে বেশ জল্পনা শুরু হয়েছে। টাটা গ্রুপের এই বিশাল সাম্রাজ্যের দায়িত্ব কার হাতে যাবে সেটাই এখন দেখার বিষয়। ইতোমধ্যেই বেশ কয়েকটি নাম নিয়ে আলোচনা শুরু হয়েছে। এর মধ্যে রয়েছেন নোয়েল টাটা, মায়া টাটা, নেভিল টাটা এবং লিয়াহ টাটা।

আরও পড়ুন: তিন ঘণ্টার বৈঠকে অপমান, ৯ বছর পর সেই জাগুয়ারই কিনে নেন রতন টাটা রতন টাটা মারা গেছেন যে কারণে বিয়ে করেননি রতন টাটা রতন টাটা সম্পর্কে যা জানা যায়

নোয়েল টাটা হচ্ছেন রতন টাটার সৎ ভাই। নোয়েল টাটার তিন সন্তান হচ্ছেন মায়া টাটা, নেভিল টাটা এবং লিয়াহ টাটা। টাটা গ্রুপের বিভিন্ন ‍গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন তারা। এদের মধ্যে যে কোনো একজনই রতন টাটার উত্তরসূরি হিসেবে দায়িত্ব পাবেন বলে ধারণা করা হচ্ছে।

Advertisement

সূত্র: ইন্ডিয়া ডটকম

টিটিএন/এমএমএআর/