জাতীয়

টানা চার দিনের ছুটি শুরু

আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে শুরু হয়েছে টানা চার দিনের ছুটি। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আগামী রোববার (১৩ অক্টোবর) পর্যন্ত ছুটি কাটাবেন। দুর্গাপূজার ছুটি একদিন বাড়ানো এবং সঙ্গে দুদিন সাপ্তাহিক ছুটি থাকার কারণে এ ছুটির সুযোগ তৈরি হয়েছে।

Advertisement

এর আগে দুর্গাপূজা উপলক্ষে বৃহস্পতিবার (১০ অক্টোবর) নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করেছে সরকার।

দুর্গাপূজার সময় শুধু বিজয়া দশমীর দিন সরকারি ছুটি থাকে। এবার পূজায় বিজয়া দশমীর ছুটি আগামী রোববার (১৩ অক্টোবর)। বৃহস্পতিবারও ছুটি ঘোষণা করায় এবার পূজায় একদিন বাড়তি ছুটি পাওয়া যাচ্ছে।

এরই মধ্যে বৃহস্পতিবার ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সনাতন ধর্মালম্বীরা দুর্গাপূজার ছুটি বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন। বৃহস্পতিবারের পর শুক্র ও শনিবার (১১ ও ১২ অক্টোবর) সাপ্তাহিক ছুটি। আর রোববার (১৩ অক্টোবর) থাকবে বিজয়া দশমীর ছুটি।

Advertisement

আরও পড়ুন

দুর্গাপূজা উপলক্ষে রোববার শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি ব্যাংক বন্ধ আজ

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটি বাড়ানোর প্রজ্ঞাপনে বলা হয়, সরকার আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ১০ অক্টোবর (বৃহস্পতিবার) নির্বাহী আদেশে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করলো। সাধারণ ছুটিকালীন সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস বন্ধ থাকবে।

টানা চার দিন ছুটি উপলক্ষে অনেকেই রাজধানী ছেড়েছেন। বুধবার সন্ধ্যার পর রাজধানীর সায়েদাবাদ বাসস্ট্যান্ডে যাত্রীদের ভিড় দেখা গেছে।

জরুরি সেবা থাকবে ছুটির আওতার বাইরে

নির্বাহী আদেশে বৃহস্পতিবার ছুটি ঘোষণার প্রজ্ঞাপনে বলা হয়, জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা এবং এ সংশ্লিষ্ট সেবা কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবে।

Advertisement

হাসপাতাল ও জরুরি সেবা এবং এ সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মীরা এ ছুটির আওতার বাইরে থাকবে। এছাড়া চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মীরা এবং ওষুধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন ও কর্মীরা, জরুরি কাজের সঙ্গে সম্পৃক্ত অফিসগুলো এই ছুটির আওতার বাইরে থাকবে।

ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং আদালতের কার্যক্রমের বিষয়ে সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আরএমএম/এমআইএইচএস/এএসএম