আইন-আদালত

রায়ে সন্তুষ্ট না রেনুর দুই সন্তান

গুজবে গণপিটুনির শিকার তাসলিমা বেগম রেনু হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড ও চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (৯ অক্টোবর) ঢাকার ষষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ মোরশেদ আলমের আদালত আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন। তবে এ রায়ে সন্তুষ্ট না রেনুর দুই সন্তান (ছেলে তা-সীন আল মাহির ও মেয়ে তাসমিন মাহিরা তুবা)। তারা আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রত্যাশা করেছিল।

Advertisement

রায়ের প্রতিক্রিয়ায় ছেলে তা-সীন আল মাহির বলেন, এ রায় নিয়ে আমরা প্রতীক্ষায় ছিলাম। আসামিদের সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করেছিলাম। কিন্তু এ রায়ে আমরা সন্তুষ্ট না।

রায়ে আসামিদের মধ্যে ইব্রাহিম ওরফে হৃদয় মোল্লার মৃত্যুদণ্ড এবং রিয়া বেগম ময়না, আবুল কালাম আজাদ, কামাল হোসেন, আসাদুলের যাবজ্জীবন শাস্তি দেওয়া হয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মো. শাহিন, বাচ্চু মিয়া, মো. বাপ্পি, মুরাদ মিয়া, সোহেল রানা, বেল্লাল মোল্লা, মো. রাজু ও মহিন উদ্দিনকে খালাস দেন আদালত।

২০১৯ সালের ২০ জুলাই রাজধানীর বাড্ডার একটি স্কুলে সন্তানদের ভর্তির বিষয়ে খোঁজ নিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নিহত হন তাসলিমা বেগম রেনু। এ ঘটনায় অজ্ঞাত ৫০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন রেনুর ভাগ্নে সৈয়দ নাসির উদ্দিন টিটু। ২০২০ সালের ১০ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ইন্সপেক্টর আব্দুল হক ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র এবং অপ্রাপ্তবয়স্ক দুইজনের বিরুদ্ধে দোষীপত্র দাখিল করেন। ২০২১ সালের ১ এপ্রিল ১৩ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলাটিতে আদালত চার্জশিটভুক্ত ২৬ সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্যগ্রহণ নেন।

Advertisement

জেএ/জেএইচ/এমএস