জাতীয়

চাঁদামুক্ত সড়ক পরিবহন ব্যবস্থার দাবি শ্রমিক ফেডারেশনের

আধুনিক উন্নত যাত্রীসেবা নিশ্চিত ও চাঁদাবাজি-হয়রানি-বৈষম্যমুক্ত নিরাপদ সড়ক পরিবহন ব্যবস্থার দাবি জানিয়েছে বাংলাদেশ অটোরিকশা হালাকাযান পরিবহন শ্রমিক ফেডারেশন। মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এ দাবি জানিয়েছে সংগঠনটি।

Advertisement

আলোচনা সভায় বক্তারা বলেন, ২০০২ সালে পরিবেশের কথা বলে দেশ থেকে লক্ষাধিক ২ স্ট্রোক অটোরিকশা (থ্রি-হুইলার) উচ্ছেদ করে। ২০০২ সালে ঢাকায় লোকসংখ্যা ছিল প্রায় ১ কোটি ২৫ লাখ। থ্রি-হুইলার ছিল প্রায় ৩৫ হাজার। এখন ঢাকায় লোকসংখ্যা প্রায় ২ কোটি সিএনজিচালিত অটোরিকশা চলাচল করে মাত্র ১৫ হাজার। যার ফলে যাত্রী সাধারণ পর্যাপ্ত সেবা থেকে বঞ্চিত। ক্ষেত্র বিশেষও হয়রানি ও নির্যাতন হচ্ছে। জনসংখ্যার তুলনায় গাড়ির সংখ্যা অপর্যাপ্ত। গাড়ির সংখ্যা বাড়লে জনসাধারণ পর্যাপ্ত সেবা পাবে এবং রাষ্ট্রের রাজস্ব আয় বহুগুণে বৃদ্ধি পাবে এবং বেকারত্ব দূর হবে।

বক্তারা আরও বলেন, যানজটের অযুহাতে এই জনগুরুত্বপূর্ণ নাগরিক সেবাদান খাতটি যেন কোনো সংকুচিত না হয়। যানজটের জন্য শুধুমাত্র এই পরিবহনটি দায়ী নয়। এমতাবস্থায় চালকদের নামে ২০০৭ সালে বরাদ্দকৃত ৫ হাজার অটোরিকশা রেজিস্ট্রেশন অনতিবিলম্বে চালকদের কাছে হস্তান্তর করার জন্য সরকারের কাছে জোর আহ্বান জানাচ্ছি।

এছাড়া ১৯৮০ সালে পাশকৃত চালকদের নিয়োগপত্র আইন যথাযথভাবে বাস্তবায়ন; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সিদ্ধান্ত অনুযায়ী সড়ক পরিবহন আইন-২০১৮ এর দাখিল করা ২১টি ধারা সংশোধন; সর্বজনীন সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা; সড়ক দুর্ঘটনা রোধে সড়ক মহাসড়কে বাইলেন ও ডিভাইডার নির্মাণ করা; নিরাপদ সড়ক নিশ্চিতকল্পে সরকারিভাবে চালকদের ট্র্যাফিক আইন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া; অটোরিকশা পরিবহন সার্ভিস নীতিমালা ২০০৭ ও প্রজ্ঞাপনের নিয়ম ব্যতিরেখে অটোরিকশা মালিক অতিরিক্ত দৈনিক জমা (টাকা), গ্যারেজ ভাড়া, দারোয়ানের বেতনের নামে চালকদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরতদানের ব্যবস্থা করা; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ২৭ সেপ্টেম্বর ২০১৮ এবং বিআরটিএর সদর কার্যালয় ২১ অক্টোবর ২০১৮ প্রস্তাব অনুযায়ী অটোরিকশা (থ্রি হুলাইর) শ্রমিক প্রতিনিধিদের জেলা আরটিসি কমিটিতে সদস্য অন্তর্ভূক্ত প্রজ্ঞাপন জারী করা; ফেডারেশনকে সড়ক দুর্ঘটনার ট্রাস্টিবোর্ডের সদস্য অন্তর্ভুক্ত করা; জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলে অত্র ফেডারেশনকে সদস্য অন্তর্ভুক্তি প্রস্তাব মন্ত্রণালয়ে ২৬ এপ্রিল ২০১৮ এবং বিআরটিএর সদর কার্যালয়ের ২৪ মে ২০১৮ প্রস্তাব অবিলম্বে বাস্তবায়ন করা; পরিবহন শ্রমিকদের জন্য শ্রমিক কল্যাণ তহবিল আইন বাস্তবায়ন করা; পুলিশ অহরহ মামলার নামে হয়রানি, বিআরটিএর দুর্নীতিমুক্ত পরিবহন শিল্পের দাবি জানান তারা।

Advertisement

বাংলাদেশ অটোরিকশা হালাকাযান পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. গোলাম ফারুকের সঞ্চালনায় ও সংগঠনটি সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

এমএমএ/এমআরএম/এএসএম