খেলাধুলা

গোয়ালিয়র থেকেই ২০২৬ বিশ্বকাপ প্রস্তুতি শুরু করতে চায় বাংলাদেশ

আগেই জানা তিনি চেন্নাই ও কানপুরে ২ টেস্টের সিরিজে অংশ নিলেও ভারতের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবেন না। প্রধান চালিকাশক্তি সাকিব আল হাসানকে ছাড়াই ভারতের সাথে আগামীকাল ৬ অক্টোবর গোয়ালিয়রে ভারতের সাথে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। ভারতের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টিম বাংলাদেশের লক্ষ্য কী? বাংলদেশ দলের এ সিরিজ ভাবনাই বা কী? অধিনায়ক শান্তর কথায় পরিষ্কার তারা মানে টাইগার টিম ম্যানেজমেন্ট টি-টোয়েন্টি ফরম্যাটে নতুনভাবে সামনে আগানোর চিন্তা-ভাবনা করছে এবং সে চিন্তাটা মূলতঃ ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে।

Advertisement

ভারতের সাথে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামার আগে সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়কের কথা শুনে মনে হলো, তারা (টিম বাংলাদেশ) ভারতের সাথে এ সিরিজ থেকেই নতুন পথে যাত্রা শুরু করতে চাচ্ছেন এবং তাদের মানে টিম বাংলাদেশ ম্যানেজমেন্টের চোখ এখন ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। সেই আসরের সম্ভাব্য দল কি হবে? কাদের দিয়ে তা সাজানো হবে? এসব চিন্তা ভাবনা এখনই শুরু করে দিয়েছে টাইগার ম্যানেজমেন্ট।

শুক্রবার গোয়ালিয়রে সংবাদ সম্মেলনে ভারতের সাথে সিরিজ নিয়ে কথা বলতে গিয়ে নাজমুল হোসেন শান্ত বোঝানোর চেষ্টা করেন, তারা আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দল সাজানো ও গোছানোর চিন্তা করছেন। সেই দলে বর্তমান দলের সাথে আরও ৪-৫ তরুণ উদীয়মান ক্রিকেটারের সংযোজন ঘটবে সেই দলে, তাও জানিয়ে দিয়েছেন টাইগার ক্যাপ্টেন।

এবং শুধু ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সাজানোর কথাই শুধু নয়, এবারের ভারতের সাথে টি-টোয়েন্টি সিরিজ থেকেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরুর কথা ভাবছেন তিনি।

Advertisement

তাইতো মুখে এমন কথা, আগামীকাল ৬ অক্টোবর গোয়ালিয়রে বাংলাদেশ আর ভারতের তিন ম্যাচের সিরিজে তার দলের অ্যাপ্রোচটা ভিন্ন ও নতুন হবে, এমনটা জানিয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘আমাদের দলটা নতুন। এ সিরিজ (ভারতের বিপক্ষে কাল রোববার যে সিরিজ শুরু) থেকে আপনি দেখতে পারবেন যে আমাদের খেলোয়াড়দের মধ্যে অন্য এক এপ্রোচে খেলতেছে সবাই।’

শান্তর দাবি, ‘সবাই জেতার জন্যই খেলবে।’ নিজ দল সম্পর্কে কথা বলতে গিয়ে শান্ত আরও জানান যে, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে তারা আরও ৪-৫ ক্রিকেটারকে দলে নেয়ার কথা ভাবছেন, ‘আমার কাছে মনে হয়, এখানে যে খেলোয়াড়গুলো আছে, এর বাইরে আরও ৪-৫ জন যোগ হবেন, এরাই হয়তো সামনে ২০২৬ বিশ্বকাপে খেলবে। তো আমার মনে হয় এ সিরিজ থেকেই আমাদের ওই প্রপার প্রস্তুতি শুরু হবে। আমাদের এই যে সিরিজটা শুরু হচ্ছে, অবশ্যই ২০২৬ এর একটা চিন্তা মাথায় রেখেই আমরা খেলা শুরু করব। আমি যেটা বললাম, এখানে যে ১৫টা খেলোয়াড় আছে, তার পাশাপাশি হয়তো ৪-৫জন বাইরে আছে। সুতরাং, এই ২২টা খেলোয়াড় নিয়ে সামনে একটা প্রপার প্রস্তুতি হবে এবং এরাই সামনের দিকে খেলবেন। সো এখন থেকেই শুরু।’

বলে রাখা ভাল, এবার ভারতের সাথে টিম বাংলাদেশ যে দল নিয়ে খেলবে, সেই দলে সাকিব আল হাসান নেই। এ এক নম্বর অলরাউন্ডারের বদলে দলে এসেছেন মেহেদি হাসান মিরাজ। আর সৌম্য সরকারকে বাদ দিয়ে দলে নতুন করে ফিরিয়ে আনা হয়েছে বাঁ-হাতি ওপেনার পারভেজ ইমনকে।

এআরবি/আইএইচএস/

Advertisement