জাতীয়

পূজামণ্ডপের দায়িত্বে থাকবে দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার কর্মী

আসন্ন শারদীয় দুর্গাপূজা সুষ্ঠুভাবে উদযাপনে সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৮৪ হাজার কর্মী দায়িত্বে থাকবেন।

Advertisement

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুর্গাপূজা উদযাপনে উপলক্ষে গৃহীত কার্যক্রম নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ এ কথা জানান।

তিনি বলেন, আগামীকাল (শুক্রবার) ৪ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সব কর্মকর্তা-কর্মচারীকে পূজামণ্ডপ অনুসারে আট ঘণ্টা করে তিন শিফটে রোস্টার অনুযায়ী দায়িত্ব প্রদান করার জন্য মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর ও সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া পুলিশের সঙ্গে নাগরিক সমাজ, বিপ্লবী ছাত্ররাও থাকবেন।

‘আমরা মুসলমান-হিন্দু-খ্রিষ্টান বা বৌদ্ধ বলে আর বিভেদ সৃষ্টি করতে দিতে পারি না। আমরা পূজামণ্ডপগুলো নজরদারি করবো, যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যাপক নজরদারি করছে।’

Advertisement

শারমীন মুরশিদ বলেন, কেন্দ্রীয়ভাবে একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। সারাদেশের পূজামণ্ডপের মনিটরিং রিপোর্ট এই কট্রোল রুমে সরবরাহ করা হবে। কন্ট্রোল রুমে যোগাযোগ নম্বর ১০৯৮।

এছাড়া সব কর্মকর্তা-কর্মচারীর (সনাতন ধর্মের ছাড়া) পূজাকালীন ছুটি বাতিল করার জন্য মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর/সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন উপদেষ্টা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, ঢাকাসহ কিছু জায়গা পূজামণ্ডপে হামলা হয়েছে, যারা এর সঙ্গে জড়িত ছিল আইনশৃঙ্খলা বাহিনী তাদের আটক করেছে। আমাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। দুষ্কৃতকারীরা নানা কূটচালে আমাদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাচ্ছে, তা হতে দেওয়া যাবে না।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, মহিলা বিষয়ক অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমি, জাতীয় মহিলা সংস্থা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, প্রোগ্রাম অফিসার, উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা, উপজেলা কর্মকর্তা, ক্রেডিট সুপারভাইজার, তথ্য সেবা কর্মকর্তা ও তথ্য সেবা সহকারী, ফিল্ড সুপারভাইজার ও জেন্ডার প্রোমোটার, প্রশিক্ষণ কর্মকর্তা ও প্রশিক্ষক, স্বেচ্ছাসেবী সমিতিসমূহের প্রতিনিধিসহ মোট ২৭ হাজার ৮২৮ জনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

Advertisement

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল বলেন, সারা দেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক হাজার ৮৯টি অফিস রয়েছে। এছাড়া ৭০ হাজার স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে, যারা স্বপ্রণোদিত হয়ে পূজামণ্ডপে দায়িত্ব পালন করবে।

আরএমএম/জেএইচ/জেআইএম