ধর্ম

কুড়িয়ে পাওয়া শিশুর পিতা হিসেবে অভিভাবকের নাম লেখা যাবে?

ইসলাম এতিম, অসহায়, বা দরিদ্র শিশুদের সাহায্য করতে, তাদের দায়িত্ব নিতে উৎসাহিত করে। কোরআনে আল্লাহ বার বার এতিম শিশুদের সাহায্য করতে, আশ্রয় দিতে, স্নেহ করতে নির্দেশ দিয়েছেন। কেউ যদি এতিম বা অসহায় কোনো শিশুকে আশ্রয় দেন, পালিত ছেলে বা মেয়ে হিসেবে গ্রহণ করেন, তা নিঃসন্দেহে অপরিসীম সওয়াবের কাজ।

Advertisement

কিন্তু ইসলামের বিধান অনুযায়ী কারো পিতা মাতার পরিচয় বদলানো বৈধ নয়। পালিত হিসেবে নেওয়ার পর শিশুর আইডেন্টিটি বদলে প্রকৃত বাবা মায়ের পরিচয় গোপন করে শিশুটিকে নিজেদের সন্তান হিসেবে পরিচিত করা যাবে না। তাকে তাদের পালিত সন্তান হিসেবে পরিচিত করতে হবে।

কোনো শিশুকে যদি কুড়িয়ে পাওয়া যায়, তার পিতার পরিচয় জানা সম্ভব না হয়, তাহলে তাকে মুসলমান ভাই, ভাতিজা বা পালক ছেলে হিসেবে পরিচিত করতে হবে। কোনোভাবেই প্রকৃত জন্মদাতা পিতা ছাড়া অন্য কাউকে তার পিতা হিসেবে পরিচিত করা যাবে না।

আল্লাহ তাআলা বলেন,اُدْعُوْهُمْ لِاٰبَآىِٕهِمْ هُوَ اَقْسَطُ عِنْدَ اللّٰهِ فَاِنْ لَّمْ تَعْلَمُوْۤا اٰبَآءَهُمْ فَاِخْوَانُكُمْ فِی الدِّیْنِ وَ مَوَالِیْكُمْ .

Advertisement

তোমরা পালকপুত্রদেরকে তাদের পিতৃপরিচয়ে ডাক। এ পদ্ধতিই আল্লাহর কাছে পরিপূর্ণ ন্যায়সঙ্গত। তোমাদের যদি তাদের পিতৃপরিচয় জানা না থাকে তবে তারা তোমাদের দ্বীনি ভাই ও তোমাদের বন্ধু। (সুরা আহযাব: ৫)

সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন,

مَنِ ادَّعَى إِلَى غَيْرِ أَبِيهِ، وَهُوَ يَعْلَمُ أَنَّهُ غَيْرُ أَبِيهِ، فَالْجَنَّةُ عَلَيْهِ حَرَامٌ.

যে নিজের পিতা ছাড়া অন্য কাউকে পিতা হিসেবে পরিচয় দেয়, অথচ সে জানে যে ওই ব্যক্তি তার পিতা নয় তার জন্য জান্নাত হারাম। (সহিহ বুখারি: ৬৭৬৬)

Advertisement

ওএফএফ/এএসএম