খেলাধুলা

তবুও ভারতের ব্যাটিং কৌশলের সমালোচনা গাভাস্কারের

কানপুর টেস্টকে টি-টোয়েন্টি বানিয়ে খেলেছে ভারত। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৩৩ রানের জবাবে ব্যাট করতে নেমে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৫০, ১০০, ১৫০, ২০০, ২৫০ রানের রেকর্ড করেছে রোহিত শর্মার দল।

Advertisement

মাত্র ৩৪.৪ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। এতে ৫২ রানের লিডও পেয়ে যায় স্বাগতিকরা।

টেস্টে ক্রিকেটের রেকর্ডবুকে তোলপাড় ইনিংস খেলার পরও ভারতীয় দলের সমালোচনা করেছেন সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। রোহিতদের ব্যাটিং লাইন-আপ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন বর্তমানে ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করা সাবেক ক্রিকেটার।

গতকাল সোমবারের ইনিংস নিয়ে ‘জিওসিনেমা’র কাছে নিজের অভিমত প্রকাশ করেন গাভাস্কার।

Advertisement

গাভাস্কারের অসন্তোষ মূলত রিবাট কোহলিকে নিয়ে। টেস্টে সাধারণত চার নম্বরে ব্যাট করেন কোহলি। কিন্তু গতকাল তারকা ক্রিকেটারকে নামানো হয়েছে পাঁচ নম্বরে। সবাইকে চমকে দিয়ে তার বদলে রিশাভ পান্তকে চারে নামিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা।

চারে নেমে অবশ্য ভালো করতে পারেননি পান্ত। ১১ বলে ৯ রান করে আউট হয়েছেন সাকিব আল হাসানের বলে। যদিও কোহলি ভালো করেছেন। ৩৫ বলে ৪৭ রান করেন তিনি।

গাভাস্কার বলেন, ‘আপনি এমন একজন ব্যক্তির কথা বলছেন, যিনি (কোহলি) টেস্ট ক্রিকেটে চার নম্বরে ব্যাটিং করে প্রায় ৯ হাজার রান করেছেন।’

৩৫ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংস খেলে দারুণ এক রেকর্ড করেছেন কোহলি। স্বদেশি কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকারকে পেছনে ফেলেছেন ভারতীয় এই ব্যাটার। ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে দ্রুততম ২৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি।

Advertisement

টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে ২৭ হাজার রান করতে কোহলি খেলেছেন মোট ৫৯৪ ইনিংস। এই মাইলফলকে পৌঁছাতে শচিনকে খেলতে হয়েছে ৬২৩টি ইনিংস।

এমএইচ/জেআইএম