বিনোদন

অতৃপ্ত প্রেমের গল্প কুসুমের, নির্মাতা-নায়িকাও তিনি

চলচ্চিত্র নির্মাতা হিসেবে যাত্রা শুরু করছেন অভিনয়শিল্পী কুসুম শিকদার। তার নিজের লেখা গল্পের বই ‘অজাগতিক ছায়া’ থেকে বানিয়েছেন পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘শরতের জবা’। আগামী ১১ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। সেখানে দেখা যাবে অতৃপ্ত প্রেম, আঘাতের পর আঘাত, অপ্রত্যাশিত মৃত্যুর সঙ্গে জড়িয়ে পড়ছে মূল চরিত্র। এই সিনেমার গল্প যেমন কুসুমের, নির্মাতা ও কেন্দ্রীয় চরিত্রের অভিনয়শিল্পীও তিনি।

Advertisement

আজ (২৮ সেপ্টেম্বর) শনিবার দুপুর ১২টায় চ্যানেল আইয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘শরতের জবা’ ছবির মুক্তির ঘোষণা দেন কুসুম। ছবিটির অন্যতম প্রযোজক ইমপ্রেস টেলিফিল্ম। ২০২১ সালের বইমেলায় প্রকাশিত হয় কুসুম সিকদারের গল্পের বই ‘অজাগতিক ছায়া’। এই বইয়ের গল্প থেকেই নির্মিত হয়েছে ‘শরতের জবা’। সেখানে দেখা যাবে একজন একা নারীর রহস্যময় জীবন, অতৃপ্ত প্রেম, আঘাত পরম্পরা, অপমৃত্যুর ঘটনায় জড়িয়ে যাওয়া। প্রশ্ন উঠবে, জবা কি আসলেই খুনি? নাকি অদৃশ্য কোন শক্তি রয়েছে তার পেছনে?

আরও পড়ুন: ঢাকায় নতুন অ্যালবামের ঘোষণা দিল পাকিস্তানের ‘জাল’শিগগির ফিরছেন না জায়েদ খান

কুসুম সিকদার ছাড়াও সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জিতু আহসান, ইয়াশ রোহান, নিদ্রা দে নেহা, নরেশ ভূঁইয়া, শহিদুল আলম সাচ্চু প্রমুখ। ১১ অক্টোবর থেকে স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস-এ ‘শরতের জবা’ মুক্তির কথা রয়েছে। পরে এটি দেখা যাবে ওটিটি প্ল্যাটফর্ম আই স্ক্রিনে। ছবির প্রসঙ্গে কুসুম শিকদার জাগো নিউজকে বলেন, ‘এই ছবিতে কেন্দ্রীয় চরিত্র বলে আসলে কিছু নেই। এখানে প্রতিটি চরিত্রই কেন্দ্রীয় চরিত্র। প্যারালালি সবাইকেই গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে।’

প্রায় ৮ বছর পর সিনেমায় ফিরলেন কুসুম সিকদার। তার অভিনীত শেষ ছবি মুক্তি পেয়েছিল ২০১৬ সালে, গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’। এতকাল পর ক্যামেরার সামনে ফিরে কেমন লেগেছিল? জানতে চাইলে তিনি বলেন, ‘আনন্দ লেগেছে। কিন্তু এবার যেহেতু আমি নির্মাতা, তাই একটা চাপ ছিল, শেষ করতে পারব কি না, ঠিক মতো করতে পারব কি না। ভয় ছিল, এটা একটা ফিল্ম, অনেক মানুষ জড়িয়ে আছে এর সঙ্গে, অনেক বিষয় জড়িয়ে আছে। মনে পড়ে, শুটিং হয়েছিল আমার দাদাবাড়ি নড়াইলে। আমাদের নিজেদের বাড়িতে। এত বড় ইউনিট নিয়ে সেখানে থাকা, সেটাও একটা টেনশন ছিল। শুধু অভিনয়শিল্পী হিসেবে কাজ করলে এতটা টেনশন থাকে না।’

Advertisement

২০১৬ সালে সর্বশেষ চলচ্চিত্রে কাজ করলেও ২০১৮ সালে হানিফ সংকেতের নাটকে অভিনয় করেছিলেন কুসুম সিকদার, নাম ‘শেষ অশেষের গল্প’। সেই হিসেবেও প্রায় ৬ বছর পর অভিনয়ে ফিরলেন কুসুম।

এমআই/আরএমডি/জেআইএম