দেশজুড়ে

গাজীপুরে দুই পোশাক কারখানার শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুরে বিভিন্ন দাবিতে দুটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। এসময় সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

Advertisement

এরমধ্যে শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে কোনাবাড়িতে বেতন বৃদ্ধিসহ ১৯ দফা দাবিতে বিক্ষোভ করেন যমুনা ডেনিমস লিমিটেড কারখানার শ্রমিক-কর্মচারীরা। সকালে কাজে যোগ না দিয়ে কোনাবাড়ি- কাশিমপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

তাদের ১৯ দফা দাবির মধ্যে রয়েছে, সব স্টাফদের স্থগিত হওয়া বার্ষিক ইনক্রিমেন্টের টাকা মোট বেতনের ১০ শতাংশ চলতি মাসের বেতনের সঙ্গে এরিয়া আকারে দিতে হবে, ২০২৩ সালের প্রকাশিত গেজেট অনুযায়ী বাড়ানো বেতন (ডিসেম্বর থেকে আগস্ট) পর্যন্ত এক সঙ্গে চলতি মাসের বেতনের সঙ্গে এরিয়া আকারে দিতে হবে, সব স্টাফদের ছুটির টাকা দিতে হবে ও বকেয়া ছুটির টাকা চলতি মাসের বেতনের সঙ্গে পরিশোধ করতে হবে, চাকরির বয়স ৬ মাস হলে বেসিক সমপরিমাণ ঈদ বোনাস দিতে হবে, সব কর্মচারী এবং শ্রমিকদের দক্ষতা অনুযায়ী প্রমোশন ও গ্রেড দিতে হবে।

অপরদিকে সদর উপজেলার জয়দেবপুর থানাধীন মেম্বর বাড়ি এলাকায় সিলিকন সুইং লিমিটেডের শ্রমিকরা কাজে যোগদান না করে বিক্ষোভ করে সড়ক অবরোধ করেন। তারা কারখানার কর্মকর্তা লাভলীর পদত্যাগসহ বিভিন্ন দাবি জানান।

Advertisement

গাজীপুর শিল্প পুলিশ-২ কোনাবাড়ী জোনের সহকারী পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম বলেন, যমুনা গ্রুপের স্টাফরা বেতন বৃদ্ধিসহ ১৯ দফা দাবি আদায়ে বিক্ষোভ করছেন। তারা কোনাবাড়ী কাশিমপুর আঞ্চলিক সড়ক বন্ধ করে দেন। ফলে এই সড়কে যানচলাচল ব্যাহত হয়। চেষ্টা করছি যানচলাচল স্বাভাবিক করতে।

কোনাবাড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নজরুল ইসলাম বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীসহ আমরা শ্রমিকদের সঙ্গে আলোচনা করছি।

মো. আমিনুল ইসলাম/জেডএইচ/এমএস

Advertisement