ক্যাম্পাস

চব্বিশের বিজয় উদযাপন করবেন জিয়া হলের ছাত্ররা, জবাই হবে গরু-খাসি

বিজয়-২৪ উদযাপন উপলক্ষে গরু-খাসি নিয়ে ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ জিয়াউর রহমান হলের সাধারণ শিক্ষার্থীরা। এসময় লুঙ্গি পরে বিজয় উল্লাসে মেতে উঠতে দেখা যায় হলের তিন শতাধিক শিক্ষার্থীকে।

Advertisement

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৫টায় শহীদ জিয়াউর হল গেট থেকে গরু-খাসি নিয়ে বর্ণাঢ্য র‍্যালি বের করেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, প্যারিস রোড, পশ্চিম পাড়াসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করেন তারা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শনিবার (২৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে বিজয়-২৪ উদযাপনের মূল অনুষ্ঠান। এদিন ভোরে গরু ও খাসি জবাই করবেন হলের শিক্ষার্থীরা। পরে বিজয় র‍্যালি, ক্রীড়া প্রতিযোগিতা, হলের সাবেক-বর্তমানদের মিলন মেলা, মধ্যাহ্ন ভোজ ও সবশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এ অনুষ্ঠান।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে দেশের জনপ্রিয় দুটি ব্যান্ড সায়ানাইট ও সপ্তক, যার স্পনসরে থাকছে রিয়েল স্টার প্রোপার্টিজ। এছাড়া হলের সাংস্কৃতিক কর্মীরাও এ অনুষ্ঠানে গান পরিবেশনা করবেন। অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল মাঠে অনুষ্ঠিত হবে।

Advertisement

আনন্দ মিছিলে অংশ নিয়ে বন্ধুদের সঙ্গে নাচতে দেখা যায় শহীদ জিয়াউর হলের শিক্ষার্থী রাব্বি আল নাহিয়ানকে। তিনি বলেন, ‘দেশ স্বাধীন (গণঅভ্যুত্থানে বিজয়) হওয়ার পর থেকে আমাদের পরিকল্পনা ছিল বড় আয়োজনের মাধ্যমে বিজয়-২৪ উদযাপন করা। এতে হলের শিক্ষার্থীদের মাঝে পারস্পরিক সম্পর্ক ও ভ্রাতৃত্ববোধ গড়ে উঠবে বলে বিশ্বাস করি।’

হলের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী শাহ আলম বলেন, ‘দীর্ঘ প্রতীক্ষার পর নতুন বাংলাদেশ পেয়েছি। সে উপলক্ষে বিজয়-২৪ উদযাপন করতে আমরা আনন্দ মিছিল করেছি।’

২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী আবু হাসনাত হিমেল বলেন, ‘সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে যে আন্দোলনের সূচনা হয়েছিল, সেই আন্দোলনের একজন যোদ্ধা হিসেবে আমি স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছিলাম। ফ্যাসিবাদের পতন ঘটিয়ে আমরা নতুন স্বাধীনতা পেয়েছি। তারই পরিপ্রেক্ষিতে শহীদ জিয়াউর রহমান হলের আবাসিক ছাত্ররা আজকের এই অনুষ্ঠানের আয়োজন করেছে।’

সার্বিক বিষয়ে জানতে চাইলে শহীদ জিয়াউর রহমান হলের হল প্রভোস্ট অধ্যাপক ড. মাহবুবার রহমান বলেন, আমি হলে দায়িত্ব নেওয়ার পর থেকেই শিক্ষার্থীরা আমার কাছে দাবি জানায় বিজয়-২৪ উদযাপন করার। আমি তাদের যৌক্তিক দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে অনুষ্ঠানকে সফল করতে তাদের একজন হয়ে কাজ করে যাচ্ছি।

Advertisement

মনির হোসেন মাহিন/এসআর/এএসএম