জাতীয়

অভিন্ন নদী নিয়ে শিগগির ভারতের সঙ্গে বৈঠক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, পানির ন্যায্য হিস্যা নিশ্চিন্তে ভারতের সঙ্গে শিগগির বৈঠকে বসা হবে। অভিন্ন জলরাশিতে কত ধরনের স্থাপনা রয়েছে, কতটুকু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং পানির পরিমাণ কত এ তথ্যগুলো আমাদের পেতেই হবে।

Advertisement

তিনি বলেন, আন্তর্জাতিক নদীর ক্ষেত্রে কোনো দেশেরই এমন কথা বলার সুযোগ নেই যে, এই নদী শুধু আমারই। আমার মানুষদের পানি দিয়ে পরে আমি অন্য মানুষের কথা ভাববো। এটা বলার কোনো সুযোগ নেই।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর গ্রীণ রোডের পানি ভবনের সম্মেলন কক্ষে ‘অভিন্ন নদীতে বাংলাদেশের ন্যায্য অধিকার’ বিষয়ক বিশেষ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, উজান থেকে পানি আসার তথ্যের জন্য, আন্তর্জাতিক আইন থাকার দরকার নেই। এটা আমাদের প্রথাগত অধিকার। আমরা হয়ত বন্যা আটকাতে পারবো না। কিন্ত আমরা সতর্ক হতে পারবো। জলবায়ু পরিবর্তনের এ সময় এসে যখন এই ধরনের প্রলয়ংকরী বন্যা বাড়বে তখন ভারত, নেপাল, চায়না থেকে আমাদের এই তথ্যগুলো পেতে হবে। একটা আন্তর্জাতিক নদীতে কতগুলো স্থাপনা রয়েছে, কি পরিমাণ বৃষ্টি হচ্ছে, কতটুকু পরিমাণ পানি আসবে এসব তথ্য পেলে, বন্যায় যে মানুষগুলো প্রাণ হারিয়েছে তাদের বাঁচাতে পারতাম।

Advertisement

তিনি আরও বলেন, আন্তর্জাতিক নদীতে আমার ভাগের একটি হিসাব রয়েছে। আমরা পানির এই হিসাব নিয়ে জনমানুষের কথা শুনে আলোচনার পয়েন্টগুলো নির্ধারণ করবো।

আরএএস/এসএনআর/জেআইএম