লাইফস্টাইল

এ সময় বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত যা করবেন

রিমঝিম বৃষ্টি কার না ভালো লাগে, তবে কর্মব্যস্ততার খাতিরে ঘরে বসে বৃষ্টিবিলাস করার ফুরসত অনেকেরই নেই। কাজের খাতিরে ঠিকই বের হতে হয় বাইরে। আর এ সময় কাজে বের হয়ে বৃষ্টিতে ভিজলে হতে পারে রোগব্যাধি।

Advertisement

তাই এ সময় বৃষ্টিতে ভেজার আগে দু’বার ভাবুন। বৃষ্টিতে যাতে ভিজতে না হয় সেজন্য ছাতা বা রেইনকোট মাস্ট ব্যবহার করুন। তারপরও যদি বৃষ্টিতে ভিজে যান, তাহলে শারীরিক সুস্থতা নিশ্চিত করতে দ্রুত কয়েকটি কাজ সেরে নিন-

পা ধুয়ে নিন

যত দ্রুত সম্ভব বৃষ্টিতে ভেজার পর পা ধুয়ে নিন। কারণ বৃষ্টির পানির সঙ্গে মিশে থাকা রাস্তার সব নোংরা জীবাণু পায়ে লেগে সংক্রমণ ঘটতে পারে। সবচেয়ে ভালো হয় বৃষ্টিতে ভেজার পর হালকা গরম পানিতে পা ভিজিয়ে লবণ দিয়ে স্ক্রাব করে নিলে।

সঙ্গে পোশাক রাখুন

বৃষ্টিতে যদি বাইরে বের হতেই হয়, তাহলে সঙ্গে আলাদা পোশাক রাখুন। এতে করে ভেজা কাপড় দ্রুত বদলে নিতে পারবেন। ভেজা কাপড় দীর্ঘক্ষণ পড়ে থাকলে ফ্লু সংক্রমণ ঘটতে পারে। একই সঙ্গে নিউমোনিয়া হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। আপনার মোজা এবং অন্তর্বাসও খুলে ফেলুন দ্রুত। এরপর পরিষ্কার পোশাক পরুন।

Advertisement

আরও পড়ুন ফিট থাকতে বলিউড নায়িকারা যা পান করেনঅতিরিক্ত গরমে যেসব খাবার এড়িয়ে চলবেন গরম পানিতে গোসল

বৃষ্টিতে ভেজার পর যতটা দ্রুত সম্ভব গরম পানি দিয়ে গোসল করুন। তাহলে জীবাণু ও সংক্রমণ থেকে মুক্তি মিলবে। একই সঙ্গে শরীরে ঠান্ডা অনুভূত হবে না।

চুল শুকিয়ে নিন

বৃষ্টিতে চুল ভিজলে অনেকেরই মাথাব্যথা হয়। এক্ষেত্রে দ্রুত ব্লো ড্রায়ার ব্যবহার করে চুল শুকিয়ে নিন। এ সময় চুল ভেজা রাখলে ঠান্ডা-কাশি হওয়ার সংক্রমণ বাড়তে পারে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

বৃষ্টিতে ভিজলে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। আর শুষ্ক ত্বকে চুলকানি হতে পারে। তাই বডি অয়েল বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

চা পান করুন

শরীর গরম রাখতে বৃষ্টিতে ভেজার পর এক কাপ মসলা চা পা করুন। এছাড়া গরম স্যুপও খেতে পারেন। তাহলে অনেকটাই আরাম বোধ করবেন।

Advertisement

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/জেআইএম