জাতীয়

বৃষ্টি হলেও থাকতে পারে ভ্যাপসা গরম

মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সারাদেশে বৃষ্টি বেড়েছে। এ অবস্থা তাপমাত্রা কিছুটা কমেছে। তবে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। দেশে ৫টি বিভাগ ও ৩জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

Advertisement

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের নিয়মিত পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আজ মঙ্গলবার দেশের রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এসময় সারদেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

এসময় যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ জায়গা হতে প্রশমিত হতে পারে।

Advertisement

আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির জানান, আগামীকাল বুধবারেও সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে উপকূল অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যেসব এলাকায় বৃষ্টি কম হবে সেসব এলাকায় ভ্যাপসা গরম থাকতে পারে।

তিনি জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে সক্রিয়তা প্রবল অবস্থায় রয়েছে।

সোমবার দেশে সর্বোচ্চ ৬৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে নিকলীতে। সর্বোচ্চ ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল দিনাজপুরে।

আরএএস/এসএনআর/এমএস

Advertisement