লাইফস্টাইল

ঘন ঘন প্রস্রাব, সঙ্গে যেসব লক্ষণ কিডনির সমস্যার ইঙ্গিত দেয়

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। জীবনধারণে অনিয়মসহ বংশগত কারণেও কিডনির অসুখের ঝুঁকি বাড়তে পারে। তবে কিডনির অসুখ ধরা পড়তে অনেকটা সময় লেগে যায়।

Advertisement

কিডনি বিকল হওয়ার প্রাথমিক পর্যায়ে তেমন কোনো লক্ষণ দেখা দেয় না। প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্ত না হওয়া পর্যন্ত তেমন কোনো উপসর্গ দেখা যায় না শরীরে। এর কারণ হলো একটি কিডনি বিকল হলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে।

যদিও কিছু কিছু লক্ষণ দেখা দেয়, তবে অনেকেই তা সাধারণ ভেবে এড়িয়ে যান। আর এতেই ঘটে বিপত্তি। যেমন- প্রস্রাবের কোনো না কোনো সমস্যায় কমবেশি অনেকেই ভোগেন। সেক্ষেত্রে তা সাধারণ ভেবে অবহেলা করেন কেউ কেউ।

আবার ক্লান্তি, অনিদ্রা, ত্বকের সমস্যা কিডনির অসুখের প্রাথমিক লক্ষণ হলেও তা নিয়ে তেমন মাথা ঘামান না অনেকেই। ফলে কিডনির সমস্যা বাড়তে থাকে আপনার অজান্তেই।

Advertisement

কিডনির অসুখের লক্ষণ কী কী? প্রস্রাবে সমস্যা

বারবার প্রস্রাবের বেগ হলেই যে সেটি ডায়াবেটিসের লক্ষণ, তা কিন্তু নয়। কিডনির অসুখেরও লক্ষণ হতে পারে এটি। বিশেষ করে রাতে স্বাভাবিকের তুলনায় বেশিবার মূত্রত্যাগ করতে উঠলে সতর্ক হন এখনই। এছাড়া মূত্রের সঙ্গে রক্তপাত বা মূত্রে অতিরিক্ত ফেনা হওয়াও কিডনি সমস্যার লক্ষণ।

আরও পড়ুনএডিস মশা কামড়ানোর কতদিন পর ডেঙ্গুর উপসর্গ দেখা দেয়?অতিরিক্ত খাওয়া-পিঠে ব্যথাও হতে পারে বিষণ্নতার লক্ষণ ক্লান্তিভাব

পরিশ্রম করলে শরীরে কিছুটা ক্লান্তিভাব আসবেই। তবে হঠাৎ করেই যদি অতিরিক্ত ক্লান্তি অনুভব করেন তাহলে সতর্ক হন। শুধু কিডনির অসুখ নয়, ক্যানসারের লক্ষণও কিন্তু হতে পারে এই ক্লান্তিভাব।

কিডনির মূল কাজই হলো রক্তকে পরিশুদ্ধ করা। যখন কিডনি সঠিকভাবে এ কাজ করতে না পারে, তখন রক্তে বিষাক্ত উপাদানগুলো বেড়ে যায়। ফলে শরীরে ক্লান্তিভাব আসে।

পা ফুলে যাওয়া

কিডনির সমস্যায় রক্তে সোডিয়ামের ভারসাম্যে তারতম্য ঘটে। এর ফলে পায়ের পাতা ও গোড়ালি ফুলে যায়। বারবার প্রস্রাবের কারণে শরীরে পানির ঘাটতি হয়, তাই হাঁটতে গেলে পেশিতেও মাঝেমধ্যেই টান পড়ে।

Advertisement

ত্বকের সমস্যা

শরীরের লবণ ও প্রয়োজনীয় খনিজ পদার্থের ভারসাম্য রক্ষা করাও কিডনির কাজ। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ও হাড়ের স্বাস্থ্য রক্ষায় এসব উপাদানের অনেক অবদান থাকে। তাই কিডনি বিকল হতে শুরু করলে ত্বক হয়ে পড়ে শুষ্ক। এছাড়া ত্বকে চুলকানি, ঘা এমনকি হাড়ের সমস্যাও দেখা দিতে পারে।

অনিদ্রা

অনিদ্রার সমস্যায় অনেকেই কমবেশি ভোগেন। আর ঘুম হয় না বলে অনেকেই আবার ঘুমের ওষুধও গ্রহণ করেন। তবে ওষুধ কিন্তু এ সমস্যার সমাধান নয়। আপনাকে আগে জানতে হবে কেন আপনার ঘুম হচ্ছে না। অনিদ্রার সমস্যাও কিন্তু কিডনির অসুখের লক্ষণ হতে পারে। তাই সতর্ক থাকুন।

সূত্র: মায়োক্লিনিক

জেএমএস/জেআইএম