একুশে বইমেলা

ড. মাহবুবুল হকের যেসব বই পড়া জরুরি

শিক্ষাবিদ, ভাষাবিদ, গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক ড. মাহবুবুল হক কিছু গুরুত্বপূর্ণ বই উপহার দিয়েছেন। শিক্ষকতার পাশাপাশি প্রায়োগিক বাংলা ও ফোকলোর চর্চা, গবেষণা, সম্পাদনা, অনুবাদ ও পাঠ্যবই রচনা করে পরিচিতি লাভ করেছেন তিনি। এ ছাড়া প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বেশ কয়েকটি বাংলা পাঠ্যবইও রচনা করেছেন।

Advertisement

তার চল্লিশটির বেশি বই প্রকাশিত হয়। এর মধ্যে প্রমিত বাংলা বানানের নিয়ম প্রণয়নে সক্রিয় ভূমিকা পালন করেছেন তিনি। বাংলা ভাষা মুদ্রণ-যুগে প্রবেশের পর থেকে এ পর্যন্ত বাংলা বানানের সমতাবিধান ও প্রমিতকরণের ক্ষেত্রে অনেক কাজ হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান এ বিষয়ে বেশকিছু পদক্ষেপ নিয়েছে এবং বানানের কিছু নিয়ম তৈরি করেছে। ২০২৩ সালের মে মাসে তার ‘বাংলা বানানের নিয়ম’ বইটির দ্বাদশ মুদ্রণ প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ। ১৮৮ পৃষ্ঠার বইটির বিক্রয়মূল্য ২২৫ টাকা।

চর্যাগীতি সম্পর্কে শিক্ষাথীদের জন্য প্রয়োজনীয় আলোচনার বিভিন্ন দিক তিনি তুলে ধরেছেন সহজ-সাবলীল ভাষায়। সচেতনভাবে সচেষ্ট থেকেছেন বইটিকে তথ্য-তত্ত্বে ভারাক্রান্ত না করতে। ‘চর্যাগীতি পাঠ’ জনবোধ্য বই হিসেবে সাধারণ পাঠকের কাছেও সমাদৃত। পাঞ্জেরী পাবলিকেশন প্রকাশিত বইটির মুদ্রিত মূল্য ২১০ টাকা।

মাহবুবুল হকের বিষয় ভিত্তিক অভিধান হচ্ছে ‘নজরুল তারিখ অভিধান’। বাংলা একাডেমি থেকে প্রকাশিত বইটির মুদ্রিত মূল্য ৮০০ টাকা। মুক্তিযুদ্ধ ও ফোকলোর বাঙালির সমাজ, ইতিহাস ও সাহিত্যের বিশেষ গুরুত্বপূর্ণ দিক। তার ‘মুক্তিযুদ্ধ, ফোকলোর ও অন্যান্য’ বইটি ২০১৫ সালে প্রকাশ করে আগামী প্রকাশনী। ১৯২ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৩৫০ টাকা।

Advertisement

আরও পড়ুন

ভাষাবিদ ড. মাহবুবুল হক মারা গেছেন কাজী নজরুল ইসলামের তিনটি উপন্যাস

বাংলা বানানের প্রণীত নিয়মের কিছু পরিমার্জনাও হয়েছে বিভিন্ন সময়। এর ফলে বহু শব্দের বানান সম্পর্কে ধারণা স্পষ্ট হলেও অনেক শব্দের বানানভেদ তৈরি হয়েছে। পার্থক্য তৈরি হয়েছে অভিধানে প্রদত্ত বানানের সঙ্গে নতুন নিয়মের বানানের। ভাষার রূপ-রীতি ও উচ্চারণগত পরিবর্তনের ফলেও বানানের রূপবদল ঘটেছে।

এ পরিস্থিতিতে লেখালেখি ও মুদ্রণের ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করতে গিয়ে অনেকেই কোনাে কোনাে শব্দের বানান নিয়ে বিভ্রান্তির মুখােমুখি হয়েছেন। এ বিভ্রান্তি নিরসনের লক্ষ্যে ভাষাবিশেষজ্ঞ, বানানবিশারদ, অভিধানকারদের অভিমত বিবেচনায় নিয়ে এবং বাংলা একাডেমির প্রমিত বাংলা বানানের নিয়ম অনুসরণ করে ‘খটকা বানান অভিধান’ সংকলন করেছেন। ২০১৭ সালে প্রথমা প্রকাশন ‘খটকা বানান অভিধান’ বইটি প্রকাশ করে। ১৮০ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ২৬০ টাকা।

ড. মাহবুবুল হকের প্রবন্ধের লক্ষ্যণীয় বৈশিষ্ট্য তথ্যনিষ্ঠা। সহজেই পাঠকের মনকে স্পর্শ করে তার চিন্তার শৃঙ্খলা ও প্রকাশরীতির সরলতা। তার প্রবন্ধের উপস্থাপন রীতি সহজ, সাবলীল ও সুখপাঠ্য। ভাষা স্বচ্ছ ও বিষয়ানুগ। ‘বাংলা কবিতা: রঙে ও রেখায়’ বইয়ের প্রবন্ধগুলোতে পাঠক তার প্রমাণ পাবেন। ২০১৫ সালে অনন্যা প্রকাশনী প্রকাশিত ২৩৯ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৩১৯ টাকা।

Advertisement

এ ছাড়া অন্য বইয়ের মধ্যে ‘বাংলা বানানের নিয়ম’, ‘রবীন্দ্র সাহিত্য রবীন্দ্র ভাবনা’, ‘ইতিহাস ও সাহিত্য’, ‘সংস্কৃতি ও লোকসংস্কৃতি’ এবং ‘বাংলার লোকসাহিত্য: সমাজ ও সংস্কৃতি’ প্রভৃতি উল্লেখযোগ্য। একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত এই শিক্ষাবিদ ২৪ জুলাই রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার সৃষ্টিকর্ম আমাদের পাথেয় হয়ে থাকবে।

এসইউ/এএসএম