কৃষি ও প্রকৃতি

পেয়ারা গাছ রোপণের পদ্ধতি

পেয়ারা বাংলাদেশের একটি জনপ্রিয় ফল। বর্ষা মৌসুমে দেশের সর্বত্র এ ফল পাওয়া যায়। পেয়ারা গাছ বপনের সময় হচ্ছে মে-সেপ্টেম্বর বা মধ্য বৈশাখ-মধ্য আশ্বিন। চলতি মৌসুমে পেয়ারা গাছের চারা বা বীজ রোপণ করা জরুরি।

Advertisement

চাষপদ্ধতি সবদিকে ৬০ সেন্টিমিটার মাপে গর্ত তৈরি করুন। রোপণ দূরত্ব হতে পারে ৩-৬ মিটার × ৩-৬ মিটার। গর্তে সারের পরিমাণ হবে ১০-১৫ কেজি পচা গোবর বা কম্পোস্ট, ২৫০ গ্রাম টিএসপি এবং ২৫০ গ্রাম পটাশ সার গর্তের মাটির সঙ্গে মেশাতে হবে। এভাবে ১০-১৫ দিন রেখে দিতে হবে। সার প্রয়োগের পর গর্ত ভরাট করে ১০-১৫ দিন রেখে দিতে হবে।

চারা বা কলম রোপণ

মে থেকে সেপ্টেম্বর মাস উপযুক্ত সময়। তবে পানি সেচের ব্যবস্থা থাকলে সারাবছরই লাগানো যায়। গর্ত ভরাটের ১০-১৫ দিন পর মাটি উলটপালট করে পুনরায় গর্ত খনন করতে হবে। প্রথমে পলিথিন সাবধানে ছিঁড়ে ফেলতে হবে। এবারে বের হয়ে থাকা শিকড় কেটে দিতে হবে। তারপর গর্তে চারা সোজাভাবে স্থাপন করতে হবে। চারার গোড়ার মাটি হালকাভাবে চাপ দিয়ে শক্ত করে দিতে হবে।

আরও পড়ুনশখের ছাদ বাগানে ঝুলছে মিষ্টি আঙুরশখের সবজি বাগানে জাপানের বড় এলাচ চাষ

Advertisement

বীজের পরিমাণজাতভেদে চারা কলমের পরিমাণ হেক্টরে ৩০০-৬২৫টি।

সার ব্যবস্থাপনা প্রতিবছর ফাল্গুন বা ফেব্রুয়ারি মাসে ফুল আসার সময়, বৈশাখের শেষে ফল ধরার সময়, মে মাসে এবং ভাদ্র শেষে বা সেপ্টেম্বর মাসে ফল তোলার পর ৩ কিস্তিতে সার প্রয়োগ করুন। সার গোড়া থেকে ২.৫ হাত দূর দিয়ে যতদূর পর্যন্ত ডালাপালা বিস্তার করেছে সে পর্যন্ত মাটির সঙ্গে ভালোভাবে মিশিয়ে দিন।

এসইউ/এমএস

Advertisement