সাহিত্য

‘ইউএসএ-বাংলা সেরা গ্রন্থ পুরস্কার’ পেলেন মাহাদী সেকেন্দার

ইউএসএ-বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের আয়োজনে সাহিত্য সম্মাননা অনুষ্ঠানে ইউএসএ- বাংলা সেরা গ্রন্থ পুরস্কার ২০২৩ দেওয়া হয়। ৫ মে রাজধানীর শিশুকল্যাণ ভবনে নির্বাচিত লেখকদের হাতে সনদপত্র এবং সম্মাননা মেডেল তুলে দেওয়া হয়।

Advertisement

২০২২ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত 'মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু' গ্রন্থের জন্য সৃজনশীল শাখায় এ পুরস্কার পান গণমাধ্যমকর্মী, প্রাবন্ধিক ও গবেষক মো. সাঈদ মাহাদী সেকেন্দার।

এ প্রসঙ্গে সাঈদ মাহাদী সেকেন্দার বলেন, 'শৈশব থেকে সংস্কৃতি ও সাহিত্যচর্চার মাধ্যমে বেড়ে ওঠা। স্কুলজীবন থেকে দেশের মূলধারার গণমাধ্যমে নিয়মিত লিখছি। আমার লেখনী শক্তি আমাকে সম্মানিত হওয়ার সুযোগ দিয়েছে—এটি নিশ্চয়ই আনন্দের। আমি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি সব সময় আমার পাশে থাকার জন্য। এ পুরস্কার নিশ্চয়ই আমাকে অনুপ্রাণিত করবে।'

মো: সাঈদ মাহাদী সেকেন্দারের জন্ম খুলনা জেলার ফুলতলা উপজেলার গাড়াখোলা গ্রামে। বাবা এম এম সেকেন্দার আবু জাফর এবং মাতা খাদিজা বেগম। তিনি নিয়মিত কলাম, ছোটগল্প, ফিচার ও প্রবন্ধ লেখেন।

Advertisement

তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সাবেক সাধারণ সম্পাদক, নটর ডেম কলেজ নাট্যদলের আজীবন সদস্য। তিনি পরিবেশ গবেষণায় গ্রিনম্যান অ্যাওয়ার্ড ও ইউএস-বাংলা লেখক সম্মাননা, শব্দকথন সাহিত্য সম্মাননা লাভ করেছেন। তার উল্লেখযোগ্য বই: 'প্রেয়সী', 'মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু'।

এসইউ/জেআইএম