সাহিত্য

একটি ছেলের জন্য এবং অন্যান্য

একটি ছেলের জন্য

Advertisement

একটি ছেলের জন্য হতে পারি মেঘযেই মেঘে ছুঁয়ে দিলে বৃষ্টি ঝরে পড়বেঝরঝর, টুপটাপ, ঝুপঝাপ বৃষ্টি ঝরে পড়বেএকটি ছেলের জন্য হতে পারি পাহাড়যেই পাহাড় পৃথিবীর সমস্ত পাহাড়কে হার মানাবেকেউ এই চূড়া জয় করতে পারেনিমুহ্যমান হয়ে পাহাড়টি একা বহুকাল দাঁড়িয়ে থাকবে।

একটি ছেলের জন্য হতে পারি সমুদ্র জলরাশিএকটু ঝড় হলেই আছড়ে পড়বো তারই বুকেবেদনার নীল আকাশের নিচে সমুদ্র হবোএকটি ছেলের জন্য হতে পারি বিস্মৃত আকাশএই আকাশ রোজ দেখতে পাওয়া যায়তবে ধরতে যাওয়ার স্বপ্ন দেখা দায়।

****

Advertisement

মুছে দাও

অপমানের ডালা সাজিয়ে বসে আছোআমাকে শব্দের আঘাতে বরণ করবে তাইস্মৃতি কি অপমানে হত্যা হয়?যদি পারো মুছে দাও প্রথম দেখার অস্থির স্মৃতিমুছে দাও আমার চোখে তাকানোর শিহরণের অনুভূতিমুছে দাও যত্নের সমস্ত কথোপকথনমুছে দাও শহরের প্রতিটি কোনার স্মৃতিমুছে দাও রাত্রির অন্ধকারে অভিমান-মানের স্মৃতিমুছে দাও আমাকে নিয়ে অধিকার খাটানোর আলাপন।

স্মৃতি ধ্বংস করে যত ইচ্ছা অপমান করোযত ইচ্ছা আঘাতের পিপাসা মিটাও।

****

Advertisement

হাহাকার

আমার সব পবিত্রতা তোমাকে দিলামসর্বনামের যত ভালোবাসা ঢেলে দিলামউদারময় শান্ত আচরণও দিলামতোমাকে দিলাম জায়নামাজের পবিত্রতম দুটি হাতপুরুষের স্পর্শ না পাওয়া মায়া ভরা মুখটুকু দিলাম।

বুকে অগ্নুৎপাত বহন করা সত্ত্বেও তুষারপাতের চোখ দিলামস্পর্শ ছাড়া প্রগাঢ় স্মৃতি তোমায় দিলামইচ্ছেদের ডানা ঝাঁপটানো হাহাকার তোমায় দিলামঅসীম ভালোবাসার অস্থিরময় জীবন দিলামবসন্তের ফুলের মতো ডালা সাজানো সময় দিলাম।

যা কিছু সুন্দর সব তোমায় দিলামযা কিছু অসুন্দর ছিল করাঘাতে ধ্বংস করলামতবুও তুমি রঙিন চশমা পরে আরও বেশির খোঁজে ব্যস্তশোনো ছেলে, সজ্জিত ভারবাহী জিনিসও একদিন তলিয়ে যায়।

এসইউ/এএসএম